Wednesday , 25 November 2020
[cvct-advance id=20554]

42 হাজার জন স্বেচ্ছাসেবীর শরীরে অক্সফোর্ডের ভ্যাকসিন প্রয়োগ

42 হাজার জনের শরীরে অক্সফোর্ডের ভ্যাকসিন – করোনায় মৃতের সংখ্যা তালিকায় প্রথম তিনটি দেশেই প্রয়েগ হবে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষণাগারে তৈরি টিকা। মার্কিন যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড ও ব্রাজিলের মোট ৪২ হাজার স্বেচ্ছাসেবক

টিকা নিতে প্রস্তুত। গত বছর ডিসেম্বরে চিনে এই ভাইরাস প্রথম হামলা চালায়। শনিবার পর্যন্ত বিশ্বে মৃত্যুর সংখ্যা ৪ লক্ষ ২৮ হাজারের বেশি। আক্রান্ত ৭৭ লক্ষ পার করেছে। এপি ও রয়টার্স জানাচ্ছে, এই টিকা তৈরিতে অক্সফোর্ড

বিশ্ববিদ্যালয়ের অংশীদার একটি ব্রিটিশ-সুইডিশ ওষুধ কোম্পানি। মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের খবর, টিকা তৃতীয় ধাপের পরীক্ষার জন্য ইংল্যান্ডে ১০ হাজার, মার্কিন যুক্তরাষ্ট্রে ৩০ হাজার স্বেচ্ছাসেবী এবং ব্রাজিলে কমপক্ষে ২ হাজার

জনের উপর প্রয়োগ হবে। ওয়ার্ল্ডোমিটার জানাচ্ছে, করোনায় শনিবার পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রে মৃত ১ লক্ষ ১৬ হাজারের বেশি। আক্রান্তদের সংখ্যা ২১ লক্ষ পেরিয়েছে। ব্রাজিলে মৃত ৪১,৯০১ জন। আক্রান্ত ৮ লক্ষ ২৯ হাজারের বেশি। ইংল্যান্ডে

মৃত ৪১,৪০০ পার করেছে। আক্রান্ত ২ লক্ষ ৯২ হাজারের অধিক। অর্থাৎ উত্তর ও দক্ষিণ আমেরিকা এবং ইউরোপ এই তিন মহাদেশের তিনটি দেশেই করোনায় মৃতের সংখ্যা ২ লক্ষাধিক। বিভিন্ন দেশে ইতিমধ্যে করোনার টিকা ও প্রতিষেধক বের করার গবেষণা পুরোদমে চলছে। সেই তালিকায় রাশিয়ার ওষুধ ‘Avifavir’ ঘিরে কৌতূহল তুঙ্গে।

চলুন জেনে নেওয়া যাক কিউই-এর স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে।

১. হার্টকে সুস্থ রাখে:-

কিউই ফল ভিটামিন-সি এবং পটাসিয়াম সমৃদ্ধ, যা কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের জন্য খুবই ভাল। একটি সমীক্ষায় দেখা গিয়েছে, প্রতিদিন এক থেকে দুটি করে কিউই ফল খেলে অক্সিডেটিভ স্ট্রেস হওয়ার সম্ভাবনা হ্রাস পায়। যা, হৃদরোগসহ বিভিন্ন স্বাস্থ্য সমস্যাকে দূর করতে সাহায্য করে। এটি খেলে রক্তে ফ্যাটের পরিমাণ কমানো যায়, ফলে ব্লকেজ প্রতিরোধ করা সম্ভব হয়। এছাড়া, কিউইতে থাকা ম্যাগনেসিয়াম হার্ট ভালো রাখতে সাহায্য করে।

২.রোগ প্রতিরোধ করে:-

শরীরের রোগ প্রতিরোধের ক্ষমতাকে শক্তিশালী করে তোলে কিউই ফলে থাকা ভিটামিন-সি ও অ্যান্টি অক্সিডেন্ট। কানাডিয়ান জার্নাল অফ ফিজিওলজি অ্যান্ড ফার্মাকোলজিতে প্রকাশিত হওয়া একটি সমীক্ষায় দেখা গেছে যে, কিউই ফলগুলি রোগ প্রতিরোধ ক্ষমতাকে জোরদার করে এবং ঠান্ডা বা ফ্লু-এর মতো অসুস্থতার সম্ভাবনাকে হ্রাস করে।

৩. হজমে সহায়তা করে কিউই ফল:-

কারণ এই ফলে অ্যাক্টিনিডিন নামক এনজাইম থাকে যা, প্রোটিন-দ্রবীভূত বৈশিষ্ট্যের জন্য পরিচিত। কিউইতে থাকা ফাইবার হজমে সহায়তা করে। একটি সমীক্ষায় দেখা গেছে যে, কিউই দ্বিগুণ পরিমাণ হজমশক্তি বাড়িয়ে তুলতে পারে এবং হজমের সমস্যাগুলিকে ঠিক করে তোলে।

৪. চোখ ভালোরাখে রাখতে কিউই ফল :-

ফাইটোকেমিক্যালের একটি ভাল উৎস, যা ম্যাকুলার অবক্ষয় প্রতিরোধে সহায়তা করে। কিউই ফলের মধ্যে উপস্থিত ভিটামিন-এ এবং ফাইটোকেমিক্যাল চোখের ছানি এবং বয়সজনিত কারণে চোখের বিভিন্ন সমস্যা প্রতিরোধ করতে সাহায্য সাহায্যও তর।

আপনার কাছে পোষ্ট টি কেমন লেগেছে সংক্ষেপে কমেন্টেস করে জানাবেন ৷ T=(Thanks) V= (Very good) E= (Excellent) আপনাদের কমেন্ট দেখলে আরো ভালো ভালো পোষ্ট দিতে উৎসাহ পাই।

Check Also

স্বাস্থ্য বদহজম, গ্যাস, পেট ফোলা, এসিড হবার প্রধান কারণ ও তা থেকে মুক্তি পাবার সহজ ও ঘরোয়া উপায়

স্বাস্থ্য বদহজম, গ্যাস, পেট ফোলা, এসিড হবার প্রধান কারণ ও তা থেকে মুক্তি পাবার সহজ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page