Sunday , 16 June 2019

৪৪ বছরে টেন্ডুলকার, তার যে ৫ রেকর্ড কখনোই ভাঙবে না

ক্রিকেট মাঠে যতোক্ষণ ব্যাট করতেন ততোক্ষণ ভারতের আশা-ভরসা হয়ে থাকতেন শচীন টেন্ডুলকার। ২০১৩ সালে প্রিয় এ খেলাটিকে চিরদিনের জন্য বিদায় জানান তিনি। তবে তার ঐতিহাসিক কীর্তিগুলো এখনো শ্রদ্ধাভরে স্মরণ করে দেশটি। সোমবার কিংবদন্তি এ ক্রিকেটারের ৪৪তম জন্মদিন। এ উপলক্ষে তাকে শুভেচ্ছা জানিয়েছেন সর্বস্তরের মানুষ।

১৯৭৩ সালের ২৪ এপ্রিল মুম্বাইয়ে জন্ম নেন শচীন রমেশ টেন্ডুলকার। ১৯৮৯ সালে পাকিস্তানের বিপক্ষে টেস্ট ও ওয়ানডে ক্রিকেটে অভিষেক হয় তার। এরপর ২৪ বছরের দীর্ঘ ক্রিকেট ক্যারিয়ারে অসংখ্য রেকর্ড গড়েছেন তিনি। এর মধ্যে পাঁচটি রেকর্ড রয়েছে যা কোনোদিনই ভাঙবে না বলে মত ক্রিকেটবোদ্ধাদের। আরটিভি অনলাইন পাঠকদের জন্য তা বিস্তারিত তুলে ধরা হলো-

১. টেস্টে ১৫ হাজার ৯২১ রান : টেস্ট ক্রিকেটে শচীন টেন্ডুলকারের মোট সংগ্রহ ১৫ হাজার ৯২১ রান। এর ধারেকাছেও এখন পর্যন্ত কেউ যেতে পারেনি। দ্বিতীয় সর্বোচ্চ সংগ্রহ অস্ট্রেলিয়ার রিকি পন্টিংয়ের ১৩ হাজার ৩৭৮ রান। ধারণা করা হয়, লিটল মাস্টার খ্যাত ব্যাটসম্যানের এ রেকর্ড কেউ ভাঙতে পারবে না।

২. ওয়ানডে ১৮ হাজার ৪২৬ রান : ওয়ানডে ক্রিকেটে ব্যাটিং জিনিয়াসের মোট সংগ্রহ ১৮ হাজার ৪২৬ রান। আর কোনো ব্যাটসম্যানই এ ফরম্যাটে ১৫ হাজার রান অতিক্রম করতে পারেননি। ওয়ানডেতে দ্বিতীয় সর্বোচ্চ সংগ্রহ শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকার ১৪ হাজার ২৩৪ রান। শচীনের এ রেকর্ডও কেউ ভাঙতে পারবে বলে মনে করেন না ক্রিকেটবোদ্ধারা।

৩. ২০০ টেস্ট : সর্বোচ্চ টেস্ট খেলার রেকর্ডও শচীন টেন্ডুলকারের দখলে। একমাত্র ব্যাটসম্যান হিসেবে খেলেছেন ২০০ টেস্ট। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২০০তম টেস্ট খেলার সৌভাগ্য অর্জন করেন তিনি। তার পরে সর্বোচ্চ সংখ্যক টেস্ট খেলেছেন ১৬৮টি করে যথাক্রমে দু’অজি কিংবদন্তি রিকি পন্টিং ও স্টিভ ওয়াহ্।

৪. টেস্টে ৫১ সেঞ্চুরি : টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ সেঞ্চুরির মালিক শচীন টেন্ডুলকার। দু’দশকের বেশি ক্যারিয়ারে ৫১টি সেঞ্চুরি করেছেন তিনি। এ মাস্টার ব্যাটসম্যানের পরে কেবল দক্ষিণ আফ্রিকার জ্যাকস ক্যালিসের এ ফরম্যাটে ৪৫টি সেঞ্চুরি রয়েছে।

৫. আন্তর্জাতিক ক্যারিয়ারে ৩৪ হাজার ৫৭ রান : টেস্ট ও ওয়ানডে মিলিয়ে এ রান করেছেন রানমেশিন। তার পরে কেবল কুমার সাঙ্গাকারা দু’ফরম্যাট মিলে করেছেন ২৮ হাজার রান। শচীনের এ রেকর্ডও অমর হয়ে থাকবে বলে মত ক্রিকেট বিশ্লেষকদের।

Check Also

নিজের সঙ্গে কোহলির তুলনায় রাজী নন টেন্ডুলকার

ভারতের বর্তমান অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে ক্রিকেট লিজেন্ড শচীন টেন্ডুলকারের তুলনা চলে কিনা- এটা নিয়ে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *