হৃদপিণ্ড ভালো রাখবেন যেভাবে!

হৃদপিণ্ড যে শরীরের গুরুত্বপূর্ণ একটি অঙ্গ সেটি তো আর বলার অপেক্ষা রাখে না। তাই হৃদপিণ্ডের রোগ নিয়ে দুশ্চিন্তায় থাকেন অনেকে। তবে কিছু পদ্ধতি মেনে চললে হৃদপিণ্ডকে বেশ ভালো রাখা সম্ভব।

স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট হেলথ ডাইজেস্ট জানিয়েছে হৃদপিণ্ড ভালো রাখার কিছু সহজ উপায়।

১। হৃদপিণ্ড ভালো রাখার প্রথম শর্ত সোডিয়াম পরিমাণ মতো খাওয়া। সাধারণত একজন সুস্থ প্রাপ্ত বয়স্ক মানুষের ক্ষেত্রে দিনে দুই হাজার ৪০০ মিলিগ্রাম সোডিয়াম খেতে বলা হয়।

২। লবণে সোডিয়াম থাকে। প্রতিদিনের খাবারের ভেতর দিয়েই এই সোডিয়াম গ্রহণ করতে হয়। তবে বেশি লবণ খাওয়া উচ্চ রক্তচাপের ঝুঁকি বাড়ায়। উচ্চ রক্তচাপ থাকলে হৃদরোগের আশঙ্কা বাড়ে। তাই রান্নার সময় পরিমাণমতো লবণ ব্যবহার করুন।

৩। চর্বি খেতে হবে, তবে সেটা যেন খারাপ চর্বি না হয়। লাল মাংস, ভাজাপোড়া খাবার এগুলোর চর্বি বা তেল কিন্তু ভালো হয় না। ভালো চর্বি পেতে বাদাম খান।

৪। ব্যায়াম করুন নিয়মিত। ব্যায়াম হৃদরোগের ঝুঁকি অনেকটাই কমিয়ে দেয়। প্রতিদিন ৩০ মিনিট করে সপ্তাহে অন্তত পাঁচ দিন হাঁটুন।

৫। দুশ্চিন্তা কমান। দুশ্চিন্তা বা মানসিক চাপ হৃদরোগের ঝুঁকি বাড়ায়। এটি হৃদপিণ্ডের পেশিকে ক্ষতিগ্রস্ত করে। চাপতো থাকবেই। তবে কীভাবে নিয়ন্ত্রণ করবেন সেই মন্ত্রটিও জানুন।

৬। পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন। পানি শরীরকে আর্দ্র রাখে এবং হৃদপিণ্ডকে সচল রাখতে কাজ করে।

৭। ধূমপান নয় একদমই। হৃদপিণ্ডকে ভালো রাখতে এই অভ্যাসটি যে ত্যাগ করতেই হবে। ধূমপান রক্তের প্রবাহকে ব্যাহত করে এবং আর্টারির দেয়ালকে পুরো করে দেয়। তাই বাদ দিন অভ্যাসটি।

৮। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখুন। হৃদপিণ্ডকে ভালো রাখতে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা জরুরি। তাই নিয়মিত রক্তচাপ মাপুন। দেখুন কী অবস্থা শরীরের। পাশাপাশি নিয়ন্ত্রণে রাখুন বাজে কোলেস্টেরলও।

Check Also

ধূমপান না করলেও এই সব কারণে হতে পারে ফুসফুসের ক্যান্সার

নিজস্ব প্রতিবেদন: শরীরের নানা অঙ্গপ্রত্যঙ্গের বিভিন্ন ক্যান্সারের মধ্যে অন্যতম হচ্ছে ফুসফুসে ক্যান্সার। আমাদের একটা বদ্ধমূল ধারণা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *