Tuesday , 18 June 2019

সর্দি-জ্বর সারাতে অব্যর্থ এই আদা, রসুন স্যুপ, যেভাবে বানাবেন…

সর্দি-জ্বর সারাতে অব্যর্থ- হাজির জ্বর, গলা ব্যথা, অ্যাস্থমা, সর্দি, ইনফেকশন। যে কোনও মরসুমে সুস্থ থাকতে ভারতীয়রা বারবারই ভরসা রেখেছেন আয়ুর্বেদিক মশলাপাতির উপর। আর সেই তালিকায় উপরের দিকেই রয়েছে আদা, রসুন। এই সময় সর্দি, জ্বর দূরে রাখতে আদা, রসুনের উপর চিরকালই ভরসা রেখে এসেছেন মা, দিদিমারা। পুরনো সেই আদা, রসুন স্যুপের উপর ভরসা রাখতে পারেন আপনিও। শুধু জ্বর হলেই নয়, সারা শীতকালই খাওয়া যেতে পারে এই স্যুপ।

রসুনের গুণ: রসুনের মধ্যে থাকা অ্যালিসিনের অ্যান্টিফাংগাল, অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ রয়েছে। যে কারণে রসুন যে কোনও অ্যালার্জি, গলা ব্যথা, ফুসফুসের ইনফেকশনের মতো সমস্যা নিমেষে সারিয়ে তোলে।

আদার গুণ: বহু যুগ ধরেই সর্দি, জ্বর, পেটের সমস্যা সারাতে ব্যবহৃত হয়ে আসছে আদা। প্রদাহ কমিয়ে আর্টারি সুস্থ রাখতেও সাহায্য করে আদা। জ্বরের সময় বমি ভাব কাটাতেও আদা অব্যর্থ। অ্যান্টিঅক্সিড্যান্ট, অ্যান্টিমাইক্রোবিয়াল ও অ্যান্টিফাংগাল গুণ ইনফেকশন দূর করে।

কী কী লাগবে:

পেঁয়াজ: ৪টে (ছোট)

আদার মূল: ৫০ গ্রাম (কোরানো)

রসুন: ২ কোয়া

চিকেন স্টক: ৭ কাপ

ঝাল চিলি পেপার: ১টা (মিহি কুচনো)

কী ভাবে বানাবেন: একটা ব়ড় বাটিতে পেঁয়াজ, রসুন, আদা সব কিছু নিয়ে ২ মিনিট হালকা আঁচে নেড়ে নিন। এর মধ্যে স্টক বা ব্রোথ দিয়ে আঁচ কম রেখেই ফোটাতে থাকুন যতক্ষণ না আদা, রসুন, পেঁয়াজ নরম হয়ে আসছে। উপরে চিলি পেপার কুচি ছড়িয়ে মিনিট পাঁচেক ঢিমে আঁচে রেখে নামিয়ে নিন।

অন্য ভাবে: যদি বেশি মশলা পছন্দ না হয় তা হলে লঙ্কা গুঁড়োর বদলে ছড়িয়ে নিতে পারেন দারচিনি গুঁড়ো। আরও বেশি স্বাস্থ্যকর করে তুলতে মেশাতে পারেন গাজর, বিট। যদি এই স্যুপই মিল হিসেবে খেতে চান তা হলে ব্রকোলি, বিনস, মাশরুম বা চিকেন মিশিয়ে তৈরি করে নিতে পারেন বিশেষ ফ্লু মিল।

Check Also

আপনি জানেন কি আতা ফল আমাদের কি কি উপকার করে

খুব সাধারণ ও জনপ্রিয় একটি ফল আতা। ধারণা করা হয়, স্বাদের দিক থেকে কিছুটা নোনতা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *