Sunday , 16 June 2019

শিব পুজো করার সময় এই পাঁচটি নিয়ম অবশ্যই মাথায় রাখুন

শিব পুজোর একাধিক নিয়ম রয়েছে। আর বলাবাহুল্য সেগুলো মেনে চলাই ভালো। কারণ আমরা যারা শিবের উপাসনা করে এসেছি তারা জানি যে, শিব অত্যন্ত ক্রুদ্ধ হন তার পুজেয় পান থেকে চুল খসলে। আর তিনি ক্রুদ্ধ হলে কিইবা না হতে পারে। আপনার একাধির ক্ষতি হতে পারে। সঙ্গে আপনার পরিবারের উপরও পরতে পারে প্রভাব।

তাই শিব পুজার যে বিশেষ নিয়ম আছে তার মধ্যে থেকে আসুন জেনে নিই কিছু নিয়ম। কিছু কিছু জিনিস রয়েছে যা দিয়ে শিবের পুজো করা কখনও উচিত নয়। আসুন দেখে নিই সেগুলো কি কি-

১) কেতকী ফুল:

কে বেশি উচ্চমানের দেবতা এই নিয়ে একবার বিষ্ণু ও ব্রহ্মা তর্ক শুরু করেছিলেন। এরপর হাতাহাতি লাগতে গেলেই শিব জ্যোতির্লিঙ্গ হিসেবে তাঁদের সামনে আবির্ভাব হন এবং বলেন যে তাঁর উত্‍স আবিষ্কার করতে পারবেন তিনিই শ্রেষ্ঠ দেবতা।

বিষ্ণু অনেকদূর গিয়েও হেরে যান। ব্রহ্মা তখন কেতকী ফুলের সাহায্য নিয়ে উত্‍স আবিষ্কার করেন। কিন্তু শিবের কাছে এই তথ্য লুকিয়ে যান। শিব জানতে পেরে, ব্রহ্মার একটি মাথা কেটে দেন এবং বলেন তাঁকে কোনদিনই ভগবান হিসেবে পুজো করা হবে না। এছাড়া জানিয়ে দেন কেতকী ফুল দিয়েও যেন তাঁর পুজো না করা হয়।

২) তুলসী:

শিবপুরান অনুযায়ী জলন্ধর নামের এক অসুরকে নিধন করেছিলেন শিব। জলন্ধরের একটি বরপ্রাপ্ত ছিলেন। যতদিন তাঁর স্ত্রী তুলসীর সতীত্ব বজায় রাখতে পারবেন, ততদিন কোনও দেবতা তাঁকে নিধন করতে পারবেন না। তখন ভগবান বিষ্ণু তুলসীর সতীত্ব লঙ্ঘন করেন। তখনই মহাদেব জলন্ধরকে হত্যা করেন। তখন তুলসি স্বামীর মৃত্যু শোকে বলেন তুলসী পাতা দিয়ে কোনদিন শিবপুজো হবে না।

৩) নারকেলের জল:

গোটা নারকেল শিবকে দেওয়া গেলেও, নারকেলের জল দিয়ে শিবপুজো হয় না। আপনি যদি নারকোলের জল ভুল করেও শিবের আশেপাশে আনেন তাহলে আপনার ঘোরতোর পাপ হতে পারে।

৪) হলুদ:

হলুদ মহিলাদের সৌন্দর্য বর্ধক হিসেবে কাজ করে। তাই শিবলিঙ্গ কখনই হলুদ দিয়ে পুজো করা উচিত নয়। এক্ষেত্রে আপনাকে খেয়াল রাখতে হবে।

৫) সিঁদুর:

স্বামীর মঙ্গল কামনায় স্ত্রীরা সিঁদুর পরেন। অন্যদিকে শিবকে মানা হয় ধ্বংসের দেবতা বলে। তাই শিবলিঙ্গে কখনই সিঁদুর লাগানো উচিত নয়। নতুবা, লাগালে আপনার ক্ষতি হতে পারে।

Check Also

‘love bite’ ঢাকতে রাধার শরীর রঙ দিয়ে ঢেকেছিলেন শ্রীকৃষ্ণ

সৌপ্তিক বন্দ্যোপাধ্যায়: শ্রীকৃষ্ণকে কেন্দ্র করেই হোলির সূত্রপাত, মহাকাব্য থেকে লোকগাথায় দোল শুরুর বহু কাহিনী রয়েছে। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *