Saturday , 20 July 2019

রহস্যময় রেডিও সংকেত ভেসে এল পৃথিবীতে, অন্য ছায়াপথে কারা বাস করে

আমাদের ছায়াপথ থেকে বহুদূরের কোনও জগৎ থেকে ভেসে এল রেডিও সংকেত। এই নিয়ে দ্বিতীয় বার এমন সংকেত পাওয়া গেল বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘সিএনএন’-এর এক প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, কানাডার এক বিজ্ঞানী দলের গোচরে এসেছে এই সংকেত। এই প্রতিবেদনে জানানো হয়েছে, এই নিয়ে দ্বিতীয় বার এমন সংকেত পেলেন তাঁরা। এর আগে ২০০৭ সালে এই ধরনের সংকেত পাওয়া গিয়েছিল।

ব্রিটিশ কলম্বিয়া ম্যাকগিল বিশ্ববিদ্যালয়, টরোন্টো বিশ্ববিদ্যালয়, প্রিমিয়ার ইনস্টিটিউট ফর থিওরিটিক্যাল ফিজিক্স এবং ন্যাশনাল রিসার্চ কাউন্সিল অফ কানাডা-র বিজ্ঞানীরা ‘কানাডিয়ান হাইড্রোজেন ইনটেনসিটি ম্যাপিং এক্সপেরিমেন্ট’ নামে এক রেডিও টেলিস্কোপ প্রস্তুত করেছেন। এই টেলিস্কোপেই ধরা পড়েছে ‘ফাস্ট রেডিও বার্স্ট’ (এফআরবি) হিসেবে চিহ্নিত এই সিগন্যাল।

এই বিষয়ে অন্যান্য খবর

মহাকাশে প্রবল গতিতে দাপিয়ে বেড়াচ্ছে অতিবৃহৎ ব্ল্যাক হোল, তার গতি কোন দিকে

বিজ্ঞানীরা জানিয়েছেন, এই সংকেত অন্য কোনও ছায়াপথ থেকে পৃথিবীতে এসে পৌঁছলেও, এর অর্থ তাঁদের কাছে অজানা। কিন্তু তাঁরা সেই সঙ্গে এ-ও জানিয়েছেন যে, এই সংকেত বার বার এসেছে। এই ‘রিপিটিং এফআরবি’ খুবই রহস্যময়। কে বা কারা এই সংকেত পাঠাচ্ছে, তারা কী চায়— এই সব প্রশ্নের উত্তর তাঁদের জানা নেই।

তা হলে কি বহুদূরের কোনও ছায়াপথে বাস করে কোনও বুদ্ধিমান প্রাণী, যারা রেডিও সংকেত পাঠাতে সমর্থ? এই মহাজাগতিক ধাঁধার সমাধানে মাথা ঘামাচ্ছেন বিজ্ঞানীরা।

আপনার কাছে পোষ্ট টি কেমন লেগেছে সংক্ষেপে কমেন্টেস করে জানাবেন ৷ T=(Thanks) V= (Very good) E= (Excellent) আপনাদের কমেন্ট দেখলে আরো ভালো ভালো পোষ্ট দিতে উৎসাহ পাই।

Check Also

সমুদ্রের গভীরে ‘দুঃস্বপ্নের বাগান’, ক্রমশ ভেদ হল রহস্য

বছর তিনেক আগে প্রশান্ত মহাসাগরের গভীরে এক আশ্চর্য অঞ্চলের সন্ধান পায় এক গবেষক দল। দলের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *