Friday , 7 August 2020
[cvct-advance id=20554]

যেসব কারণে প্রতিদিন একটি করে হলেও কমলা খাবেন

কমলা রঙের গোলাকার রসালো এই ফলটি সবার কাছেই প্রিয়। কমলার রস ছোট বড় সবাই পছন্দ করে। কেবল স্বাদেই নয়, শারীরিক নানা রোগ প্রতিরোধেও কমলার বিকল্প নেই। ওয়ার্ল্ড হেলদিয়েস্ট ফুড ওয়েবসাইটের তথ্য মতে, একটি মাঝারি আকারের কমলায় ৬২ ক্যালরি থাকে। ভিটামিন সি থাকে ৯৩ শতাংশ, ফাইবার থাকে ১১ শতাংশ, ফোলেট থাকে ১০ শতাংশ, ভিটামিন বি-১ থাকে ৯ শতাংশ, কপার-পটাশিয়াম ও ক্যালসিয়াম থাকে যথাক্রমে ৭, ৫ ও ৫ শতাংশ। সব মিলিয়ে কমলা একটি দারুণ স্বাস্থ্যকর ফল। প্রতিদিনের ডায়েটে বিশেষজ্ঞরাও কমলা রাখতে বলেন।

পুষ্টিবিদদের মতে, কমলালেবু হাজারো অসুখ থেকে বাঁচায়। যেমন- স্ট্রো’ক রুখতে, ওজন নিয়ন্ত্রণে ও শরীরে ফাইবারের চাহিদা মেটাতে খুবই কাজে আসে রসালো এই ফলটি। সাইট্রাসজাতীয় ফলের মধ্যে কমলা অন্যতম। প্রতিদিন যতটুকু ভিটামিন সি প্রয়োজন তার প্রায় সবটাই আছে একটি কমলায়। এই ভিটামিন সি ক্যান্সার প্রতিরোধক, স্বাস্থ্যকর, র’ক্ত তৈরিকারক এবং ক্ষত আরোগ্যকারী হিসেবে খুবই উপযোগী। এছাড়া জন্মগত ত্রুটি এবং দুরা’রোগ্যের জন্য ভালো কাজ করে। কমলার আরো উপকারিতা সম্পর্কে জেনে নিন-

> চোখের দৃষ্টি শক্তি ভালো রাখতে প্রয়োজন ভিটামিন এ। আমরা সবাই জানি ভিটামিন এ এর অভাবে রাতকানা রোগ হয়। কমলায় বেশ ভালো পরিমাণে ভিটামিন এ রয়েছে।

> ফাইবারের পরিমাণ বাড়লে রক্তে ইনসুলিনও বাড়ে। একটি মাঝারি আকারের কমলালেবুতে ৩ গ্রাম ফাইবার থাকে। ফলে ইনসুলিনের পরিমাণ বাড়িয়ে র’ক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে পারে কমলালেবু।

> কমলালেবুতে রয়েছে ফাইবার, পটাশিয়াম, ভিটামিন সি, কোলিন। এসব উপাদান হা’র্টের স্বাস্থ্য রক্ষা করতে বিশেষ কার্যকরী।

> কমলায় রয়েছে উচ্চমাত্রায় ফ্ল্যাভনয়েড। এই পুষ্টিগুণটি ফুসফুস এবং ক্যাভিটি ক্যা’ন্সার প্রতিরোধে কার্যকর। তাই ক্যা’ন্সার থেকে রক্ষা পেতে প্রতিদিন অন্তত একটি কমলা খাওয়া উচিত। এমনকি হৃ’দযন্ত্রকে সক্রিয় রাখতে, হৃ’দস্পন্দনের গতি ঠিক রাখতে এই উপাদানের ভূমিকা অনেক।

> আমেরিকান হা’র্ট অ্যাসোসিয়েশনের গবেষণা অনুসারে, নিয়মিত সাইট্রাসজাতীয় ফল খেলে স্ট্রো’কের ঝুঁ’কি কমে। মস্তিষ্কে র’ক্ত চলাচলের পথকে মসৃণ ও অনুকূল করতে কমলালেবু ও আঙুর জাতীয় ফলের পটাশিয়াম ও কোলিন কাজে আসে।

> র’ক্তচাপ নিয়ন্ত্র’ণেও কমলার পটা’শিয়াম সো’ডিয়াম সাহায্য করে। তাই উচ্চ র’ক্তচাপের রোগীদের ডায়েটে রাখা উচিত কমলালেবু।

> ত্বক ও চুলের উপকার করে ভিটামিন সি। চুলের বৃদ্ধি, ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে ভিটামিন সি বিশেষ ভূমিকা পালন করে। কমলালেবুতে যেহেতু প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে, তাই ত্ব’ক ও চুল ভাল রাখতে বেশি বেশি কমলা খেতে পারেন।

Check Also

রো’গ প্রতি’রোধ ক্ষম’তাকে শক্তি’শালী করে লাউ শাক!

শাক সবজি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে সুস্বাস্থ্য বজায় রাখতে সহায়ক ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *