Thursday , 17 September 2020
[cvct-advance id=20554]

মুখে ছুলির দাগ দূর করা অব্যর্থ উপায়

ছুলি হলো এক প্রকার চর্মরোগ। ছুলি হলে ত্বকের উপরে ফ্যাকাসে লাল বা বাদামী রংয়ের ছোট ফসরির মতো দাগ বা ছাপ পড়ে। ছুলি হলো কখনো কখনো ত্বকে জ্বালা বা চুলকানির মতো অস্বস্তি সৃষ্টি হতে পারে। মুখে, হাতে, কাঁদে ও পিঠের ত্বকে মেলালিনের পরিমাণ বেড়ে গিয়ে ছুলি সৃষ্টি হয়। চিকিৎসার মাধ্যমে ছুলি নিরাময় সম্ভব। তবে এর চিকিৎসা বেশ ব্যয়বহুল। আপনি চাইলে কিছু ঘরোয়া টোটকা কাজে লাগিয়ে ছুলির দাগ হতে মুক্তি পেতে পারেন।

এই প্রাকৃতিক টোটকাগুলি অসম্ভব কাজের। তবে চলুন জেনে নেওয়া যাক ছুলি নিরাময়ে অব্যর্থ উপায়গুলি:

লেবু চিনির স্ক্রাব দিয়ে ঘরোয়া পদ্ধতিতে ছুলির দাগ দ্রুত ফিকে হয়ে যায়। একটি লেবু মাঝখান হতে কেটি নিয়ে তার উপর হাফ চামচ চিনি মাখিয়ে নিয়ে ত্বকের ছুলি আক্রন্ত অংশে লাগিয়ে মালিশ করে ১০ মিনিট রাখুন। এরপর জল দিয়ে ভালো করে মুখু ধুয়ে ফেলুন। এই পদ্ধতিতে নিয়মিত ২ সপ্তাহ ব্যবহার করলে ছুলির সমস্যায় উপকৃত হবেন। ছুলি সারাতে লেবুর রস অত্যন্ত কার্যকরী একটি উপায়। লেবুর রসে বিদ্যমান বিশেষ উপাদান ত্বকের গাঢ দাগ দূর করতে সহায়তা করে থাকে। লেবুর রস ছুলি আক্রান্ত অংশে ভালোভাবে মালিশ করুন। এভাবে ১৫ হতে ২০ মিনিট পর সামান্য গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। প্রতিদিন অন্তত ২ বার এভাবে মালিশ করলে অতি তারাতাড়ি ফল পাবেন।

টমেটোর রসও ছুলি নিরাময়ের অন্যতম একটি উপায়। প্রথমে একটি বড় ও পাকা টমেটো নিয়ে ভালোভাবে ধুয়ে পরিস্কার করে নিবেন। এরপর টমেটো চটকে নিয়ে ত্বকের ছুলি আক্রান্ত অংশে মাখিয়ে নিবেন। এরপর প্রায় ২০ মিনিট আলতো ভাবে মালিশ করুন। এরপর জল দিয়ে ভালো করে পরিস্কার করুন। সপ্তাহ দুয়েক এ নিয়মে ব্যবহার করুন দেখবেন ছুলির দাগ অনেকটাই সেরে যাবে।

পেঁয়াজে বিদ্যমান এক্সফলিয়েটিভ উপাদান ছুলি নিরাময়ে দারুন কার্যকর। একটি বড় মাপের পেঁয়াজ মাঝ বরাবর কেটে নিয়ে অর্ধেক অংশটি হাতে নিয়ে ছুলি আক্রান্ত স্থানে মালিশ করুন দিনে ২ বার। দেখবে ছুলির রং হালকা হতে শুরু করেছে। টকদই এর সাহায়তা নিয়েও আপনি ছুলির সমস্যা দূরতে পারেন। টক দই এর ল্যাক্টিক অ্যাসিড ছুলি দূর করতে খুবই কার্যকর।

এর টাইরোসিনেজ নামের এনজাইম শরীরের মেলানিন ও অন্যান্য রঞ্জকের উপস্থিতির জন্য দায়ী। ল্যাক্টিক অ্যাসিড টাইরোসিনেজ এনজাইমের অতিরিক্ত উৎপাদনকে বাঁধা প্রদান করে। ফলে ত্বকে হাই পাপিগমেন্টশন বাঁধাপ্রাপ্ত হয়। ৩ চামচ টক দই নিয়ে একটি কটন বলের সাহায্যে শরীরের ছুলি আক্রান্ত অংশে লাগান এবং এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন দেখবেন ছুলির সমস্যা থাকবে না।

Check Also

কাঁচা মরিচের গুণাগুন জানলে অবাক হবেন

কাঁচা মরিচ ! স্যালাড এর সাথে কিংবা ভাতের সাথে খেতে কিন্তু মন্দ লাগনে না এই ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!