‘মিঁয়াও’ শুনেই বুঝে নেওয়া যায় বিড়ালের মনের কথা, রইল টিপস

বিড়াল হয়তো অ-বোলা কিন্তু তা বলে সে কিছু বলতে চায় না তা একেবারেই নয়। প্রত্যেকটি জীবজন্তুই, বিশেষ করে যারা মানুষের পোষ মেনেছে তারা মানুষের সঙ্গে কমিউনিকেট করতে চায়। কিন্তু জীবজন্তুদের তো আর মানুষের ভাষা নেই, তাদের ভাবভঙ্গী দেখেই বুঝে নিতে হয়। পেট বিশেষজ্ঞ জেসিকা পিয়ার্স-এর বিস্তারিত গবেষণা রয়েছে বিড়াল নিয়ে।

‘রান, স্পট, রান: দ্য় এথিকস অফ কিপিং পেটস’ এবং ‘দ্য লাস্ট ওয়াক: রিফ্লেকশনস অন পেটস অ্যাট দ্য এন্ডস অফ দেয়ার লাইভস’ বইগুলির রচয়িতা জেসিকা পুষ্যি বিড়ালের হাবভাব, তার মিয়াও করার ভঙ্গি ইত্যাদি দেখে তার মনের কথা টের পাওয়ার কিছু ফন্দি বাতলেছেন—

১. শর্ট মিঁয়াও অর্থাৎ একবার ছোট্ট করে ডেকেই থেমে যাওয়া— এটা অনেকটা হাই-হ্যালো করার মতো।

২. যখন আবেদন-নিবেদন করার থাকে, সেটা খেতে চাওয়ার জন্যেই হোক বা বাইরে বেড়াতে নিয়ে যাওয়ার জন্য, তখন তাদের মিঁয়াও ডাকের পিচ বদলে যায়। খুব চড়াও নয় আবার খুব আলতো নয়, মাঝামাঝি একটা টোন শোনা যায় ওদের গলায়।

৩. বেশ লম্বা করে মিঁয়ায়ায়ায়ায়াও মানে খুব করে কিছু একটা আবদার জানানো হচ্ছে আবার যদি একেবারে নিচু স্বরে টানা মিঁয়াও ডাক শোনেন তবে বুঝতে হবে যে কিছু একটা ব্যাপারে অভিযোগ জানানো হচ্ছে।

৪. অনেক সময়ে বিড়ালেরা একটু মনোযোগ চায়, অনেকটা মানুষের মতোই। যদি দেখেন যে পুষ্য়ি বেড়ালের পেট ভরা এবং তার প্রাকৃতিক কর্মটিও সারা হয়েছে কিছুক্ষণ আগে, তা সত্ত্বেও সে একটানা মিয়াও ডেকে চলেছে, তবে বুঝতে হবে যে তার একটু অ্যাটেনশন চাই।

৫. খুব ধকল সহ্য় করে ক্লান্ত হয়ে গেলে বিড়ালেরা একটানা মিঁয়াও ডেকে চলে। এই যেমন, বাইরে বেড়াতে নিয়ে যাওয়ার সময় অনেকক্ষণ যদি তাকে ঝোলায় বসিয়ে রাখা হয়, তবে সে বেশ ক্লান্ত বোধ করে।

৬. পুষ্যি বিড়ালের মন-মেজাজ যখন খুব ভাল থাকে, তখন তার ‘মিঁয়াও’ ডাকার ধরনধারণ বদলে যায়। ডাকটা বেশ ঘন লাগে শুনতে। যাঁরা নিত্যদিন ঘর করেন, তাঁরা শুনেই বুঝে ফেলেন।

পোষ্টটা কেমন লেগেছে সংক্ষেপে কমেন্টেস করে জানাবেন৷ T= (Thanks) V= (Very good) E= (Excellent) আপনাদের কমেন্ট দেখলে আমরা ভালো পোষ্ট দিতে উৎসাহ পাই।

Check Also

সাইনাসের সমস্যায় জেরবার? ওষুধ ছাড়াই সুস্থ থাকুন এ সব উপায়ে

প্রবল মাথা যন্ত্রণা, সারা ক্ষণ নাক-মাথায় ভারী ভাব এমনকি ব্যথার জেরে জ্বর চলে আসা— সাইনাসের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *