‘ভেজাল’ জিনিস বিক্রি করছে ফ্লিপকার্ট, আমাজন দুই সংস্থা, জারি নোটিশ এই দুই সংস্থার বিরুদ্ধেই

শপিং করতে ভালোলাগে, কিন্তু করারা সময় কথায়! তাই অগত্যা মানুষ আজকাল শপিং মলের সাথে ভিড় জমাচ্ছেন অনলাইন শপিং সাইটগুলোতেও। বাঁচিয়ে নিচ্ছেন সময় আবার পছন্দের মত জিনিস কেনার স্বাদও পাচ্ছেন। আর তারই সঙ্গে পেয়ে যাচ্ছেন বছরের বিভিন্ন সময়ে বিভিন্ন ছাড়া আর আকর্ষণীয় অফারও।

ইলেকট্রনিকস গ্যাজেট থেকে শুরু করে ল্যাপটপ, মোবাইল এমনকি জামাকাপড় সবকিছুই পাওয়া যাচ্ছে এই ই-কমার্স সাইটগুলোতে। আর উৎসবের মরসুমেতো আরও পোয়া বাড়ো দূর্গা পুজার সেল কাটতে না কাটতেই দিওয়ালি বিগ ডিল আবার হাজির ফ্লিপকার্ট, অ্যামাজনের মতো অনলাইন শপিং সাইটগুলোতে। সেই সঙ্গে হুরমুড়িয়ে চলছে কেনাকাটা। এতো, পর্যন্ত সবই ঠিক ছিলো তবে এবার প্রশ্ন উঠলো গ্রাহকদের সন্তুষ্টি নিয়ে।

কারণ বেশ কয়েকদিন ধরেই ভেজাল মাল বিক্রির অভিযোগ আসছিলো ফ্লিপকার্ট , অ্যামাজনের মতো নামজাদা সংস্থাগুলোর বিরুদ্ধে। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, আমাজন ও ফ্লিপকার্টের বিরুদ্ধে ভেজাল ও নকল প্রসাধনী পণ্য বিক্রির অভিযোগ এনেছে ডিসিজিআই (ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া)।

এ ব্যাপারে নোটিশ জারি করেছে ডিসিজিআই। ফলে কার্যত এখন কাঠগোড়ায় মুলত ফ্লিপকার্ট এবং অ্যামাজন। সেই সঙ্গে অবশ্য অনেক গ্রাহকেরই দাবি যে তারা এইসব ই-কমার্স সংস্থাগুলোর পরিষেবায় বেজায় খুশি। আবার অনেকের দাবি যে তারা বিভিন্ন পণ্য কিনে একাধিকবার ঠকেছে। কাস্টোমার রিভিউ দেখে মাল কিনলেও তা হাতে এলে নিরাশ হয়েছে অনেকেই এরকম একাধিক অভিযোগ তাদের বিরুদ্ধে।

জানা যাচ্ছে, গত ৫ ও ৬ অক্টোবর দেশজুড়ে ব্যাপক তল্লাশি চালানো হয়। সেই সময়ই তাদের হাতে আসে এমনই বহু নকল ও ভেজাল প্রসাধনী। তখনই নড়েচড়ে বসে ডিসিজিআই। অনেক বহুমূল্যের পণ্য সামগ্রীতেও ভেজাল ধরা পরেছে। সেই সঙ্গে ৪ কোটি টাকারও বেশি অঙ্কের বেআইনি প্রসাধনী সামগ্রী উদ্ধার করা হয়েছে।

তাই এবার আর হাতগুটিয়ে বসে থাকেনি ডিজিআই। জারি করা নোটিশে দশ দিনের সময়সীমা দেওয়া হয়েছে দুই ই-কমার্স সংস্থাকে। এরই মধ্যে নিজেদের পক্ষে যুক্তি পেশ করতে হবে তাদের। অন্যথায়, ফৌজদারি মামলা হতে পারে তাদের বিরুদ্ধে।

তাই এবার অনলাইন এসমস্ত সংস্থাগুলো থেকে কিছু ক্রয় করার আগে বারবার ভাবুন। মাল হাত পাওয়ার পর তা যদি বেঠিক হয় তবে চটজলদি রিটার্ন করুন। নইলে ঠকে যেতে পারেন আপনিও।

Check Also

রক্তের লালে হোলি কাশ্মীরে! শহিদ এক ভারতীয় জওয়ান..

রক্তের লালে হোলি কাশ্মীরে! শহিদ এক ভারতীয় জওয়ান.. হোলিতে জম্মু ও কাশ্মীরের চার জায়গায় সন্ত্রাসবাদীদের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *