Wednesday , 16 September 2020
[cvct-advance id=20554]

বিয়ের আংটি অনামিকাতে পরার রীতি শুরু হওয়ার পেছনের আসল কিছু রহস্য জেনে নিন….

বিয়ে হলো একটি সামাজিক রীতি বন্ধন।বিয়ের অনুষ্ঠানে বরপক্ষ কনেপক্ষকে তার হাতের অনামিকাতেই আংটি পরিয়ে দেন।তবে কবে থেকে শুরু হয়েছে এই নিয়ম এবং এর পিছনে কি কি কারণে রয়েছে তা জেনে রাখুন-
সাধারণত বাম হাতের অনামিকায় আংটি পরানোর এই রীতিটি হাজার বছরের পুরনো। এই রীতির উদ্ভব ঘটেছিল প্রাচীন মিশরে। ম্যারিজ কাস্টমস অব দ্য ওয়ার্ল্ড জর্জ মঙ্গার্সের মতে, তখনকার মানুষরা বিশ্বাস করতেন, বাম হাতের অনামিকায় একটি বিশেষ শিরা বা ভেইন রয়েছে যেটি সরাসরি হার্টের সঙ্গে যুক্ত।

এই শিরাটির নাম ভেনা আমোরিস। এটি ভালোবাসার শিরা বা ভেইন অব লাভ নামে পরিচিত। আর তাই ওই আঙুলে আংটি পরলে হার্ট সুরক্ষিত থাকবে, এমনটাই ধারণা ছিল তাদের।
১৭ শতকের দিকে ডাচ ফিজিশিয়ান লেমনিয়াস এই যুক্তির সঙ্গে একমত পোষণ করেন। তিনি কয়েকজন নারীর অনামিকা আঙুলে চিমটি দিয়ে কিছুক্ষণের জন্য অজ্ঞান করতে সফল হয়েছিলেন। এরপর তিনি জানান, আসলেই এই আঙুলের সঙ্গে হৃদয়ের সংযোগ রয়েছে।

পরবর্তী কালে অবশ্য চিকিৎসা বিজ্ঞান প্রমাণ করে যে, কেবল অনামিকা নয়, প্রতিটি আঙুলের সঙ্গেই হার্টের শিরার সংযোগ রয়েছে। তবে বিশ্বজুড়ে এখনো অনামিকায় আংটি পরানোর রীতিই প্রচলিত রয়েছে।
অনেকে অবশ্য বাম হাতের বদলে ডান হাতের অনামিকাতেও বাগদানের আংটি পরিয়ে থাকেন। এ ক্ষেত্রে যুক্তরাষ্ট্র এখনো সেই পুরনো ঐতিহ্য ধরে রেখেছে। তারা বাম হাতের অনামিকাতে আংটি পরিধানে অভ্যস্ত।

Check Also

বয়স একশো বছর, তবুও জং পড়েনি আবেগে, এই বয়সেও নিজে হাতে আঁকা শাড়ি বিক্রি করে উপার্জন করেন এই বৃদ্ধা

প্রতিদিন সকালে পদ্মম নায়ার খুব সকালে ঘুম থেকে ওঠেন, সংবাদপত্র পড়েন। বয়স একশো বছর প্রায়।চিত্রকর্ম, ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!