বাড়ির ঠাকুর ঘরে পুজো করার সময় এই নিয়মগুলো অবশ্যই মেনে চলুন

বাড়িতে ঠাকুর পুজো করে থাকি অনেকেই। নিজের পছন্দ মত দেব দেবীরই উপস্থাপনা এক্ষেত্রে আমরা করে থাকি বাড়ির ঠাকুরঘরে কিংবা। কিন্তু এক্ষেত্রে যেহেতু বাড়ির ঠাকুরঘর কিংবা মন্দির তাই দেব দেবীর বাড়ির বাস্তুর উপর অনেকটাই প্রভাব থাকে।

আর সেই বাস্তু ক্ষুন্ন হলে একাধিক ক্ষতি পারে আপনার কিংবা আপনার বাড়ির লোকের। আর এই বাস্তু অক্ষুন্ন রাখতে হলে মাথায় রাখতে হবে বেশ কিছু নিয়ম। আর যা পালনও করতে হবে বাড়িতে ঠাকুর পুজো করা সময়। এতে আপনার পুজিত দেব দেবী খুশিও হবেন। আর বাড়িতে আসবে শান্তি, সঙ্গে রোগ ব্যধি থাকলে তার থেকেও পাবেন মুক্তি। ফলত আসুন দেখে নিই সেই নিয়মগুলো কি কি?

১. ঠাকুরঘরে ময়লা জমতে দেবেন না:

মনে রাখবেন ঠাকুর পূজা সব সময় পরিষ্কার এবং পবিত্র জায়গাতেই করা হয়। এক্ষেত্রে আপনার বাড়িতেও ঠাকুর ঘর কিংবা মন্দির থাকলে তাকে পরিষ্কার রাখতে হবে এবং তার আশেপাশে কোন ময়লা জমতে দেবেন না । নতুবা আপনার ওপর পূজিত দেব দেবীর অভিশাপ লাগতে পারে।

২. পুজো করার সময় দরজা খোলা রাখবেন:

পুজো করার সময় বাড়িতে দেব দেবীর আগমন ঘটে । তাই ভুল করেও দরজা বন্ধ করে পুজো করবেন না। আর দরজা বন্ধ করে পুজো করলে এক্ষেত্রে আপনার লাভের লাভ কিছুই হবে না অর্থাৎ পরিবারের দুঃখ-দুর্দশা কোনদিনও ঘুচবে না।

৩.দেবতার রাগি ছবি রাখবেন না:

সাধারণত সবাই সবার পছন্দের দেব দেবীর পুজো করেন। বাড়িতে তবে এক্ষেত্রে আপনার পূজিত দেবদেবী যেই হোক না কেন একটা দিকে খেয়াল রাখবেন যে তার কোন রাগী মূর্তি বা ছবি যেন আপনার ঠাকুর ঘরে কিংবা বাড়ির মন্দিরে না থাকে। এক্ষেত্রে বাস্তুর ওপর প্রভাব পড়তে পারে এবং আপনার প্রবল ক্ষতিরও সম্ভাবনা থেকে যায়।

৪.ভাঙা মূর্তি রাখবেন না:

আরেকটি দিকেও আপনাকে খেয়াল রাখতে হবে সেটি হল বাড়িতে কোন রকম ভাঙা মূর্তি রাখবেন না। এরকম কোনো মূর্তি থাকলে সেটি নিকটবর্তী জলাশয় ভাসিয়ে দিয়ে আসুন । পরিবর্তে সেই দেবদেবীর একটি ভাল মূর্তি কিনে নিয়ে এসে পুজো করুন। আর একটি দিকেও খেয়াল রাখবেন যে বাড়ির পুজো কালীন ঘণ্টা বাজাতে কখনো ভুলবেন না। ঘন্টার আওয়াজে অনেক নেতিবাচক শক্তির বিনাশ ঘটে।

পোষ্টটা কেমন লেগেছে সংক্ষেপে কমেন্টেস করে জানাবেন৷ T= (Thanks) V= (Very good) E= (Excellent) আপনাদের কমেন্ট দেখলে আমরা ভালো পোষ্ট দিতে উৎসাহ পাই।

Check Also

রাধা কেন কৃষ্ণকে বিয়ে করেনি, জেনে নিন এক অজানা কাহিনি

পুরাণের শাস্ত্রমতে রাধা কৃষ্ণের প্রেমলীলা কথা প্রায় সকল হিন্দুদের জানা রয়েছে । কিন্তু রাধা কৃষ্ণ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *