দেশবাসীর জন্যে সুখবর, দেশজুড়ে ওষুধের ATM মেশিন নিয়ে আসছে মোদী সরকার!

সিংহাসনে বসার পর থেকেই একের পর এক স্কিম এবং যোজনার জন্য তত্‍পর মোদী। জনগণের সুবিধার্থে এর মধ্যেই বেশ কয়েকটি চালু করে দিয়েছেন। বীমা থেকে শুরু করে দুর্ঘটনা বীমা কিনা করেননি তিনি সাধারণ মানুষের জন্য। আর এই জন্যই সাধারণ মানুষ তাকে জনসাধারণের প্রধানমন্ত্রী হিসেবে মনে জায়গা দিয়েছে। তার বেশ কিছু যোজনাই সার্বিক উন্নয়নও এনেছে।

কিছুদিন আগে শোনা যাচ্ছিল বিশ্বের বিভিন্ন দেশের মতো ভারতেও ইউনিভার্সাল বেসিক ইনকাম প্রকল্প (UBI) চালু করার ভাবনাচিন্তা করছে মোদী সরকার। সেসব নিয়ে নাকি বৈঠকও হয়েছে। এবার আরেক চমক নিয়ে এলো মোদী সরকার। ২০১৯ লোকসভা নির্বাচনের আগে বিজেপি দৃঢ়প্রতিজ্ঞ কোন মতেই বিরোধীদের ভোটের দখল নিতে দেবেন না।

তাই বিকাশকার্যের সাথে সাথে ভোটের আগে জনতাকে নিজেদের দিকে আকর্ষিত করে রাখার উপর জোর দিয়েছে মোদী সরকার। জেনারেল বর্গকে সংরক্ষণ দেওয়ার পর এবার আরো একটা বড় সিধান্ত নিয়েছে সরকার যাতে বেশ লাভবান হবে দেশের সাধারণ জনতা। প্রাপ্ত খবর অনুযায়ী, সরকার দেশজুড়ে ATM লাগানোর উপর বিচার করছে।

তবে এই ATM থেকে টাকার বের হবে না বরং ঔষুধ বের হবে। মোদী সরকার দেশজুড়ে যে এটিম লাগবে এই এটিম এর পুরো নাম হবে ANY TIME MEDICINE অর্থাত্‍ যেকোনো সময় ঔষুধ পাওয়ার স্থান। এই মেশিনে ব্র্যান্ডেড এবং জেনেরিক ঔষধ উপলব্ধ হবে। মোদী সরকারের এই সিধান্ত বাস্তবায়ন করার জন্য উচ্চপর্যায়ে কাজ শুরু হয়ে গিয়েছে। এই প্রকল্প বাস্তবায়ন হলে দেশের জনগণ দারুনভাবে লাভবান হবে।

ন্যাশনাল লিস্ট অফ এসেন্সিয়াল মেডিসিনে থাকা ৩০০ প্রয়োজনীয় ওষুধ এই ATM থেকে পাওয়া যাবে। এই সমস্থ ওষুধ ব্র্যান্ডেড হবে বলে সূত্রের খবর। অন্ধ্রপ্রদেশে ১৫ টি এই ধরণের ATM লাগিয়ে ফেলা হয়েছে। এই ATM গুলির সফলতা সামনে আসার পর সরকার পুরো দেশ জুড়ে এই ধরনের ATM স্থাপিত করবে। সরকার গ্রামীন এবং শহুরে এলাকায় এই ATM স্থাপিত করবে। চিকিত্‍সকের দেওয়া প্রেসক্রিপশন ATM পএ ঢুকিয়ে দিলে বা ফোনের মাধ্যমে কামান্ড করলে ATM ওষুধ প্রদান করবে। বিশেষ কিছু ওষুধের জন্য টাকাও লাগবে না এই ATM মেশিনে।

Check Also

লাল জলের নদী আর সাতশো পাহাড়ে ঘেরা সারান্ডার জঙ্গলে সপ্তাহান্তের কাহিনি

সাতশোটা পাহাড়! সত্যিই কি এতগুলো পাহাড় রয়েছে ওখানে? যখন থেকে সারান্ডায় যাওয়ার আলোচনা শুরু হয়, ...

One comment

  1. T V & E Welcome

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *