দারুন সুখবর প্রতিবন্ধীদের জন্য, এবার প্রতি মাসে দেবে পেনশন, উদ্যোগ রাজ্য সরকারের

রাজ্য সরকার বিশেষভাবে সক্ষম মানুষদের জন্য শুরু করলেন ‘মানবিক’ নামে এক প্রকল্প। সরকারিভাবে ঘোষণা হওয়া এই প্রকল্পের কথা রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি ট্যুইট করে রাজ্যবাসীর সামনে তুলে ধরেন।

দৈহিক শক্তির একান্ত অভাব বা অঙ্গহানির ফলে যারা আশৈশব বাধাপ্রাপ্ত, মুকবধির, অন্ধ অভিধানিক অর্থে তারা প্রতিবন্ধী। আবার দেহের কোন অংশ বা তন্ত্র আংশিক বা সম্পূর্ণ ভাবে ক্ষণস্থায়ী বা চিরস্থায়ীভাবে কার্য ক্ষমতার হারিয়েছে তারাও পারিভাষিক অর্থে প্রতিবন্ধী।

আজকাল যাঁরা বিশেষভাবে সক্ষম মানুষ তাদের প্রতিবন্ধী বলা হয়ে থাকে। সেই সকল মানুষগুলির পাশে দাঁড়াতে অভিনব উদ্যোগ রাজ্য সরকারের। দীর্ঘদিন যাবৎ এই সকল প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য বাসে রয়েছে আলাদা আসনের ব্যবস্থা। রেলের ক্ষেত্রেও এই সকল মানুষদের জন্য রয়েছে বেশ কিছু সুবিধা, বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে তারা পেয়ে থাকেন বিশেষ সুবিধা।

কিন্তু তা সত্ত্বেও এই সকল বিশেষভাবে সক্ষম মানুষগুলোর জন্য প্রয়োজন ছিল আরো কিছুর। যার মধ্যে রাজ্য সরকারের এই ‘মানবিক’ প্রকল্প একটু হলেও চাহিদা পূরণ করতে সক্ষম বলে মনে করছেন বিশেষজ্ঞরা। বিশ্বজুড়ে ১৯৯২ সাল থেকে প্রতিবন্ধীদের দাবি-দাওয়ার বিষয়ে জনসচেতনতা তৈরির জন্য প্রতিবছর ৩রা ডিসেম্বর প্রতিবন্ধী দিবস পালিত হয়ে আসছে। শুধুই দাবি দাওয়ায় নয়, এই দিনটি পালিত হয় সাধারণ মানুষদের প্রতিবন্ধী মানুষদের পাশে দাঁড়ানোর জন্য, তাদের চাহিদার বিষয়ে সচেতনতার জন্য। এবছর এই সংক্রান্ত একটি বিশেষ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে রাজ্যের প্রানের শহর কলকাতায়।

কোন ব্যক্তিরা এই প্রকল্পের সুবিধা লাভ করতে পারবেন?

এই প্রকল্পের অনুসারী ৪০ শতাংশ বা তার বেশি শারীরিকভাবে প্রতিবন্ধীরা সরকারি এই প্রকল্পের সুবিধা গ্রহণ করতে পারবেন। এই বিশেষ প্রকল্পের আওতায় যারা পড়বেন তারা প্রতি মাসে সরকারের তরফ থেকে এক হাজার টাকা করে ভাতা পেয়ে থাকবেন। সারা রাজ্যের ২ লক্ষ প্রতিবন্ধী মানুষ এই প্রকল্পের ফলে উপকৃত হবেন বলে মনে করা হচ্ছে। এই প্রকল্পের জন্য আপাতত ২৫০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে সরকারি ভাবে।

পোষ্টটা কেমন লেগেছে সংক্ষেপে কমেন্টেস করে জানাবেন৷ T= (Thanks) V= (Very good) E= (Excellent) আপনাদের কমেন্ট দেখলে আমরা ভালো পোষ্ট দিতে উৎসাহ পাই।

Check Also

কি আছে এই বাজার তালিকায় যা ফেসবুকে ভাইরাল !

আইটি বিশেষজ্ঞ স্ত্রী বাজার করতে স্বামীকে ধরিয়ে দিয়েছেন একটি লিস্ট। এক সপ্তাহের বাজার হিসেবে আলু, ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *