Sunday , 5 April 2020

ঝড়ের বেগে দৌড়, বিশ্ব রেকর্ড গড়লেন ভারতীয় যুবক!

দক্ষিন ভারতের ঐতিহ্যবাহী খেলা কাম্বালা, সেখানে দৌড় প্রতিযোগিতায় এক যুবকের দৌড়ের গতি এতই দ্রুত যে তা হিসেব করলে তার সঙ্গে বিশ্ব চ্যাম্পিয়ন উসেইন বোল্টের তুলনা করা যায়। কর্ণাটকে এক ঐতিহ্যবাহী দৌড় প্রতিযোগিতায় এমনই এক কান্ড ঘটল। দলে দলে গ্রাম থেকে আসা ষাঁড়েদের নিয়ে গ্রামের যুবকের এই দৌড় প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। তাতে ২৮ বছরের শ্রীনিবাস নামের এক যুবক ১৩.৬২ সেকেন্ডে ১৪২.৫০ মিটার দৌড়েছেন। কাদামাটি ভরা জমি দিয়ে বেলাগাম ষাঁড়ের সাথে ছুট। তাতেই বিশ্বচ্যাম্পিয়ন উসেইন বোল্টের রেকর্ড ভাঙলেন এই যুবক।

আরও পড়ুন : কালচে নয় হলুদ, মাঠে ঘুরছে বিরল প্রজাতির কচ্ছপ! তাকে দেখতে উপচে পড়ছে বহু মানুষ
বোল্ট ৯.৫৮ সেকেন্ডে ১০০ মিটার দৌড়ে বিশ্ব রেকর্ড করেছেন, যেখানে শ্রীনিবাস ৯.৫৫ সেকেন্ডে ১০০ মিটার দৌড়েছেন। যেখানে দেখা যাচ্ছে, বিশ্ব চ্যাম্পিয়ন উসেইন বোল্টের থেকে তিনি আরও ০.৩ সেকেন্ড আগেই ১০০ মিটার অতিক্রম করতে পেরেছেন। যার জন্য তার সঙ্গে বোল্টের তুলনা চলে আসে। তবে শ্রীনিবাস এই তুলনা মানতে নারাজ।

তবে বোল্ট কোনো কিছুর সাহায্য ছাড়াই দৌড়ে এত কম সময়ে বিশ্ব রেকর্ড করেছেন। কিন্তু এই কাম্বালা দৌড় প্রতিযোগিতায় শ্রীনিবাস ষাঁড়ের সাথে দৌড়েছেন। তাই গতি দ্রুত করতে ষাঁড়েও যে ভুমিকা নেই তা বলা ভুল হবে। এই প্রতিযোগিতার কারনে ষাঁড়দের জোরে দৌড়তে বাধ্য করা হচ্ছে, এমনই অভিযোগ তোলেন পশু অধিকার কর্মীরা। যার ফলে কয়েক বছর আগে বন্ধ করে দেওয়া হয় এই দৌড়। কিন্তু কংগ্রেসের আমলে মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া বিশেষ বিল পাশ করিয়ে ফের কাম্বালা খেলা চালু করেন। এই খেলার পুরস্কার লাখ লাখ টাকা।

Check Also

কনের শাড়ি পছন্দ না হওয়ায় পালালো বর!

তুচ্ছ ঘটনায় বিয়ে ভেঙে যায়, এমনকি সুখের সংসার পরিণতি পায় বিচ্ছেদে! কিন্তু, কনের পরনে থাকা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *