Saturday , 29 February 2020

চীনের অবিশ্বাস্য আবিষ্কার, সূর্যের চাইতেও ১৩ গুণ বেশি উত্তাপ দেবে কৃত্রিম সূর্য!

চীনের অবিশ্বাস্য আবিষ্কার, সূর্যের চাইতেও ১৩ গুণ বেশি উত্তাপ দেবে কৃত্রিম সূর্য! নিউক্লিয়ার ফিউশন রিঅ্যাক্টরের মাধ্যমে ‘কৃত্রিম সূর্য’ তৈরিতে কাজ করে যাচ্ছেন চীনের বিজ্ঞানীরা। এই সূর্য অনেকটা সত্যিকার সূর্যের মতোই কাজ করবে।

এমনকি উত্তাপ সূর্যের চাইতেও ১৩ গুণ বেশি হবে। এর উত্তাপ হবে ২০০ মিলিয়ন ডিগ্রি সেলসিয়াস বা ৩৬০ মিলিয়ন ডিগ্রি ফারেনহাইট। যেখানে সূর্যের কেন্দ্রে উত্তাপ ১৫ মিলিয়ন ডিগ্রি সেলসিয়াস বা ২৭ মিলিয়ন ডিগ্রি ফারেনহাইট।

ওই নিউক্লিয়ার ফিউশন রিঅ্যাক্টরের কাজ শেষ হওয়ার ঘোষণা দেওয়া হয়েছে গত ২৬ নভেম্বর, মঙ্গলবার। ২০২০ সালে এটি কার্যকর হবে বলেও জানানো হয়েছে দেশটির সংবাদমাধ্যম সিনহুয়ার প্রতিবেদনে।

চায়না ন্যাশনাল নিউক্লিয়ার কোঅপারেশন অ্যান্ড দ্য সাউথ ওয়েস্টার্ন ইনস্টিটিউট অব ফিজিক্সের বানানো এই কৃত্রিম সূর্যের নাম দেওয়া হয়েছে এইচএল-টুএম। দেশটির সিচুয়ান প্রদেশের লেসানে এই রিঅ্যাক্টরটি বসানো হয়েছে।

উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, হার্টের সমস্যা সমাধানে বেগুন

বেগুনের কোনও গুণ নেই, এ কথা যারা বলেন তারা এই সবজির অনেক গুণের সম্পর্কেই হয়তো জানেন না। পুষ্টিবিদদের মতে, বেগুন পুষ্টিতে ভরা একটা সবজি। পুষ্টিগুণে ভরা বেগুন আমাদের সুস্বাস্থ্যের জন্য খুবই জরুরি।

উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, হার্টের সমস্যার মতো একাধিক শারীরিক সমস্যার সমাধানে বেগুন খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আসুন এবার বেগুনের কয়েকটি অজানা গুণ সম্পর্কে জেনে নেওয়া যাক-

১) বেগুনে থাকা ফাইবার যে কোনও পেটের রোগের প্রকোপ কমতে সাহায্য করে।
২) বেগুনে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট যা শরীরের টক্সিক উপাদানের মাত্রা কমাতে সাহায্য করে। বেগুনে থাকা ফাইবার কোলন ক্যান্সার প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে রয়েছে।

৩) বেগুনে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার যা শরীরে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। ডায়াবেটিসে আক্রান্তদের খাদ্যতালিকায় বেগুণ রাখতে পারলে উপকার পাওয়া যায়।

৪) বেগুনে রয়েছে ফাইবার, পটাশিয়াম, ভিটামিন বি-৬সহ একাধিক উপকারী উপাদান যা শরীরের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে।

৫) বেগুনে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, পটাশিয়াম, ভিটামিন বি-৬ আর ফ্লেবোনয়েড যা কোলেস্টরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। একই সঙ্গে হৃদযন্ত্রের কার্যক্ষমতা বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

Check Also

সদ্যোজাতকে পরম যত্নে জড়িয়ে ধরেছেন কোয়েল, ছবি পোস্ট অভিনেত্রীর

নিরাপদ, নিশ্চিন্ত আশ্রয়ে কোয়েলের কোলে ঘুমিয়ে রয়েছে সদ্যোজাত। পরম মমতায় তাকে বুকে আঁকড়ে রয়েছেন কোয়েল। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *