Tuesday , 22 September 2020
[cvct-advance id=20554]

চার দশকের পুরনো নিয়মকে বাতিল করে এক ঐতিহাসিক সিদ্ধান্ত নিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এবার থেকে..

এবার উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ প্রায় চার দশকের পুরনো নিয়ম কে বাতিল করে ইতিহাস গড়ে দিলেন।উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ আদেশ দিয়েছেন যে এবার থেকে ভবিষ্যতে কোন মন্ত্রী পরিষদের মন্ত্রী বা মুখ্যমন্ত্রীর আয়কর রিটার্ন রাজ্য সরকার থেকে পূরণ করা হবে না তার বদলে মুখ্যমন্ত্রী এখন নিজের আয়কর রিটার্ন নিজেই দাখিল করবেন। তবে আপনাদের বলে রাখি এখন অব্দি সরকার রাজ্য কোষাগার থেকে সকল মন্ত্রীদের আয়কর রিটার্ন দাখিল করত।

তবে এবার থেকে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ শুক্রবার দিন সকল মন্ত্রীদের উদ্দেশ্যে জানান আপনারা এবার থেকে নিজেদের আয়কর রিটার্ন নিজেরাই পরিশোধ করুন।আর এর সাথে তিনি চার দশকের পুরনো নিয়মের অবসান ঘটালেন যার অধীনে মন্ত্রীদের ট্যাক্সের ভোগদান করতো রাজ্য সরকারের কোষাগার। এখন রাজ্য সরকার এ বিষয়ে একটি আদেশ জারি করেছে আসলে এই আইন 1981 সালে এসেছিল তার পরে মিডিয়াতে এ নিয়ে অনেক সমালোচনা হয়েছিল।

প্রাপ্ত তথ্য অনুযায়ী উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী এবং মন্ত্রীদের আয়কর দিতে হয়নি তাদের করের ভোগদান করতো রাজ্য সরকার এই সিদ্ধান্তটি রেশন এবং খুচরা আইন 1981 সালের অধীনে নেওয়া হয়েছিল।শুধু তাই নয় এরপর অনেক রাজনীতিবীদ কেও বলতে দেখা যায় ইউপির এই আইন সম্পর্কে তাদের কোন জ্ঞান নেই।উত্তর প্রদেশের অর্থমন্ত্রী সুরেশ খান্না বলেছিলেন যে এখনো পর্যন্ত সমস্ত মন্ত্রীর কোষাগার বহন করা হয়েছিল।

তবে মুখ্যমন্ত্রীর নতুন আদেশ অনুসারে এখন সমস্ত মন্ত্রীর নিজস্ব ট্যাক্স দিতে হবে। আর এই আইন যখন এসেছিল তখন রাজ্যের মুখ্যমন্ত্রী হিসাবে নিযুক্ত ছিলেন বিশ্বনাথ প্রতাপ সিং এর পর থেকে 19 জন মুখ্যমন্ত্রী রাজ্যে এসেছেন এবং প্রায় এক হাজার মন্ত্রী ও রয়েছেন রাজ্যে। সেই সমস্ত মুখ্যমন্ত্রী এবং মন্ত্রীরা তাদের কর বাঁচিয়েছেন যাদের মধ্যে রয়েছেন মুলায়ম সিং যাদব, অখিলেশ যাদব,মায়াবতী, কল্যাণ সিং, রাম প্রকাশ গুপ্ত, রাজনাথ সিং, শ্রপতি মিশ্র, বীর বাহাদুর সিং এবং এনডি তিওয়ারি।এক অর্থমন্ত্রকের অধিকারী তরফ থেকে জানতে পারা যায় রাজ্য সরকার গত অর্থবছরের মন্ত্রীদের কর হিসাবে রাজ্য সরকার 86 লাখ টাকা প্রদান করেছিল।

Check Also

PhD পাস ফল বিক্রেতা তরুণীর ঝরঝরে ইংরেজি লজ্জায় ফেলবে আপনাকে

একজন সবজি বিক্রেতা এই ভাবেই ঝড়ের গতিতে ইংরেজি বলতে পারেন এমনটা আমরা ভেবে উঠতে পারিনা। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!