Wednesday , 25 November 2020
[cvct-advance id=20554]

গর্ভবতী নারীদের অবশ্যই খাওয়া উচিত এই সবজিটি!

খুব শখ করে একটি সবজি খান অনেকেই, যার নাম সজনে ডাঁটা বা ড্রামস্টিক। মাছের ঝোল বা ডাল রান্নায় অনেকেই পছন্দ করেন সজনে ডাঁটা। কিন্তু এই মজাদার খাবারটির যে অনেক স্বাস্থ্যগুণ, তা জানেন কী? সজনে ডাঁটা, এর বীজ ও পাতা সবগুলোরই স্বাস্থ্য উপকারিতা রয়েছে। বিশেষ করে গর্ভবতী নারীদের জন্য তা খুবই উপকারী।

১) রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

সজনে ডাঁটায় রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, যাতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। এতে ইনফেকশনের ঝুঁকি কমে। এর অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য থাকার কারণে সাধারণ সর্দি-কাশির মতো রোগগুলোও দূরে থাকে।

২) হাড়ের শক্তি বাড়ায়: দীর্ঘায়ুর জন্য শক্তিশালী হাড় জরুরী। মূলত ক্যালসিয়ামের অভাবে হাড়ের সমস্যা তৈরি হয়। সজনেতে উচ্চ মাত্রায় ক্যালসিয়াম, আয়রন এবং অন্যান্য জরুরী ভিটামিন থাকায় তা হাড়ের ক্ষয় পূরণে সহায়তা করে। নিয়মিত সজনে খাওয়াটা হাড়ের ঘনত্ব বাড়াতে পারে। শিশুদের জন্যেও তা উপকারী।

৩) হজমে সহায়তা করে: সজনেতে আছে বি কমপ্লেক্স ভিটামিন যেমন নায়াসিন, রিবোফ্লাভিন, ফলিক এসিড এবং পাইরিডক্সিন। এগুলো হজমে সহায়তা করে। সজনেতে থাকা ভিটামিনগুলো কার্বোহাইড্রেট, প্রোটিন এবং ফ্যাট হজমে সাহায্য করে।

৪) রক্ত পরিষ্কার করে: সজনে ডাঁটার পাতা রক্ত পরিষ্কার করে কারণ তার রয়েছে অ্যান্টিবায়োটিক বৈশিষ্ট্য। সজনে নিয়মিত খেলে ব্রণ অ ত্বকের অন্যান্য সমস্যা দূর হয়। এছাড়া তা রক্ত চলাচল বাড়ায়।

৫) শ্বাস-প্রশাসের সমস্যা দূর করে: সজনে ডাঁটার ঝোল গলা ব্যথা, কাশি এবং কফের সমস্যা দূর করে। যাদের অ্যাজমা, ব্রঙ্কাইটিস বা যক্ষ্মা আছে তাদেরও রোগের উপশম করতে পারে সজনে।

৬) গর্ভবতী নারীদের জন্য উপকারী: গর্ভাবস্থায় সজনে ডাঁটা খেতে বলা হয় কারণ তা প্রসবে সহায়ক। এছাড়া প্রসবের আগে পড়ে জটিলতা কমাতেও তা সাহায্য করে। এতে থাকা ভিটামিন ও মিনারেলস এ সময়ে উপকারী। এ ছাড়া মায়ের দুধের উৎপাদন বাড়াতেও সাহায্য করে সজনে।

৭) ইনফেকশন কমায়: সজনে ডাঁটার অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য গলা, বুক এবং ত্বকের ইনফেকশন ঠেকিয়ে দিতে সক্ষম। ত্বকে ফাঙ্গাল ইনফেকশন কমাতেও তা কাজ করে।

আপনার কাছে পোষ্ট টি কেমন লেগেছে সংক্ষেপে কমেন্টেস করে জানাবেন ৷ T=(Thanks) V= (Very good) E= (Excellent) আপনাদের কমেন্ট দেখলে আরো ভালো ভালো পোষ্ট দিতে উৎসাহ পাই।

Check Also

পান পাতায় রয়েছে আশ্চর্যজনক কয়েকটি গুনাগুন

পান পাতায় রয়েছে আশ্চর্যজনক কয়েকটি গুনাগুন – পান পাতা ছাড়া কোন অনুষ্ঠানই সম্পূর্ণ হয় না। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page