খালি পেটে যেসব খাবার কখনই খাবেন না আর যেগুলো খাবেন…

দিনের শুরুতে কোন খাবারটা খাবো আর কোন খাবারটা খাবো না সেটা নিয়ে অনেক রকম ভ্রান্ত ধারনা আছে। কেননা, সকালের নাস্তা দিনের সবচেয়ে গুরুত্বপুর্ণ খাবার।

যখন আমরা সকালের দারুণ নাস্তার কথা চিন্তা করি, আমরা সাধারণত কমলার জুস, এক পাকা কলা অথবা সামান্য দই এর কথা ভাবি। দুর্ভাগ্যক্রমে যে সব খাবারের কথা বলেছি সেগুলো সকালের নাস্তা হিসেবে খুবই বাজে পছন্দ।

এগুলো সবই সকালের নাস্তা হিসেবে বাজে পছন্দ কারণ এটা আমাদের দিনের প্রথম খাবার। এর মানে হলো আমরা এটা খালি পেটে খেয়ে থাকি।

খালি পেটে আপনি কি খাবেন আর কি খাবেন না আজ আমরা সেটাই আপনাদের জানাবো। কারণ মনে রাখা জরুরী সকালের নাস্তা দিনের সবচেয়ে গুরুত্বপুর্ণ খাবার।

যেগুলো খাবেন না

নাশপাতি

নাশপাতিতে অশোধিত তন্তু পাওয়া যায়, যা আপনার খালি পেটের সূক্ষ্ম মিউকাস ঝিল্লী নষ্ট করে দিতে পারে।

টমেটো

টমেটোর মাঝে আছে উচ্চ মাত্রার টনিক এসিড যা আপনার পাকস্থলীতে এসিডিটি বাড়িয়ে দিতে পারে। সবচেয়ে খারাপ বিষয় হলো এটা আপনার গ্যাস্ট্রিক আলসারের ঝুকি বাড়িয়ে দেয়!

শসা এবং অন্যান্য সবুজ সবজি

কাঁচা সবজিতে আছে প্রচুর পরিমাণ অ্যামাইনো এসিড। আর এরা আপনার জ্বালাপোড়া, পেট-ফাঁপা, পেট ব্যথার কারণ হতে পারে, বিশেষ করে যখন আপনি এদের খালি পেটে খাবেন।

কলা

যদি আপনি খালি পেটে কলা খান তবে সেটা আপনার রক্তে ম্যাগনেসিয়ামের পরিমাণ খুবই বাড়িয়ে দেয়। যা আপনার হৃদপিণ্ডের ক্ষতি করবে।

লেবু জাতীয় ফল

লেবু জাতীয় ফলে প্রচুর সাইট্রিক এসিড থাকে। যখন আপনি তা খালি পেটে খাবেন, এরা আপনার জ্বালাপোড়া বাড়িয়ে দেবে এবং গ্যাস্ট্রিক এবং গ্যাস্ট্রিক আলসারের ঝুকি মারাত্মকভাবে বাড়িয়ে দেয়!

মিষ্টি জাতীয় খাবার

চিনি খেলে আপনার ইনসুলিন লেভেল দ্রুত বেড়ে যায়, যা অগ্ন্যাশয়ের উপর চাপ বাড়ায় যেটা মাত্রই কাজ করা শুরু করেছেন। এটা আপনার ডায়াবেটিসের ঝুকি বাড়িয়ে দেবে।

দই কিংবা দুগ্ধজাত খাবার

যদি আপনি খালি পেটে দই কিংবা দুগ্ধজাত কোন খাবার খান, তাহলে আপনার পাকস্থলিতে হাইড্রোক্লোরিক এসিড উৎপন্ন হওয়া শুরু করে। এটা ল্যাকটিক এসিড ব্যাকটেরিয়া মেরে ফেলে এবং যার ফলে আমাদের ব্যাকটেরিয়াল সিস্টেমে ক্ষতি হয়। এমন খাবারের উপকারিতা খুবই সামান্য!

কফি

সকালে কফি খাওয়া দারুণ ব্যাপার কিন্তু সেটা কখনই খালি পেটে না। খালি পেটে কফি এসিডিটি বাড়িয়ে দেয় যা হজম প্রক্রিয়ায় হাইড্রোক্লোরিক এসিডের মাত্রা বাড়িয়ে দেয় যা গ্যাস্ট্রিকের ঝুকি বাড়ায়।

যেগুলো খাবেন

ডিম

গবেষকরা বলছেন সকালে কিংবা খালি পেটে ডিম খাওয়া আপনার দৈনিক ক্যালরির চাহিদা অনেকাংশে মিটিয়ে দেয়।

তরমুজ

খালি পেটে তরমুজ খেলে আপনার পাকস্থলি প্রচুর তরলের সরবরাহ পায়, এটা আপনার চোখের স্বাস্থ্য এবং হৃদপিণ্ডের জন্যে দারুণ কারণ এতে আছে প্রচুর লাইকোপেন।

ব্লুবেরি

সাম্প্রতিক গবেষণা অনুযায়ী, নিয়মিত ব্লুবেরি খেলে আপনার স্মৃতিশক্তি বাড়ে এবং রক্ত সঞ্চালন বেড়ে যায় এবং পরিপাকক্রিয়া সক্রিয় হয়।

ঈস্ট দেয়া হয়নি এমন রুটি

কার্বোহাইড্রেট এবং অন্যান্য পুষ্টিকর উপাদাম এখানে পাওয়া যায়, যা আমাদের শরীরের জন্য উপকারী। আর এটা খাওয়ার সেরা সময় হলো সকাল।

বাদাম

বাদাম, যদি সকালের হিসেবে খাওয়া হয়, আপনার পাচক স্বাস্থ্যের উন্নতি ঘটে এবং পাকস্থলীতে পিএইচের মাত্রা স্বাভাবিক রাখে।

মধু

মধু আপনার শরীর জাগিয়ে তুলতে সাহায্য করে এবং আপনার শরীরের শক্তির যোগান দেয়। এই পণ্যটি আপনার মগজের কাজ বাড়িয়ে দেয় এবং শরীরে এক প্রকার ভাল লাগার তৈরি করে।

পেঁপে

যদি আপনি স্বাস্থ্যকর কিছু খেতে চান তবে আপনি পেঁপে খান। পেঁপের পুরো উপকার পেতে ৪৫ মিনিট অপেক্ষা করে অন্য খাবার খান।

খেজুর

সকালে অনেকেরই বিছানা ছেড়ে উঠতে ইচ্ছা করে না, যদি খেজুর খান তবে সে আপনাকে শক্তিতে ভরপুর করে দেবে। এতে প্রচুর তন্তু রয়েছে, যা আপনার শরীরের পরিপাক ক্রিয়ার জন্য দারুণ কাজের।

আপেল

আপেলে আছে প্রচুর ভিটামিন বি এবং সি, এবং প্রচুর তন্তু। এই তন্তু আর আপেলের মধ্যকার তরল আপনার পাকস্থলীর কাজ ত্বরান্বিত করে।

সৌজন্যে-Faporbaz

পোষ্টটা কেমন লেগেছে সংক্ষেপে কমেন্টেস করে জানাবেন৷ T= (Thanks) V= (Very good) E= (Excellent) আপনাদের কমেন্ট দেখলে আমরা ভালো পোষ্ট দিতে উৎসাহ পাই।

Check Also

ক্যান্সার প্রতিরোধে নিয়মিত খেতে হবে এই ৭টি খাবার

২০১৫ সালের তথ্য অনুসারে সারা বিশ্বে প্রতি বছর নতুন করে ক্যান্সার রোগে আক্রান্তের সংখ্যা ছিল ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *