কেরলে নতুন প্রজাতির মাকড়সার সন্ধান দিলেন ভারতের ‘স্পাইডার ম্যান’!

নিজস্ব প্রতিবেদন: স্পাইডার ম্যান মানেই মার্ভেল কমিক্সের সেই চীর নতুন ছবিতে ভরা গল্পের বই। স্পাইডার ম্যান মানেই পিটার পার্কারের সাধারণ থেকে সুপার হিরো হয়ে ওঠার গল্প। ‘স্পাইডার ম্যান’-এর বাড়ি কোথায় জানেন? উত্তরে নিশ্চয়ই বলবেন, আমেরিকার নিউ ইয়র্কের ফরেস্ট হিলসে। ঠিক বলেছেন, মার্ভেল কমিক্সের ‘স্পাইডার ম্যান’ ওখানেই থাকে। কিন্তু ভারতের ‘স্পাইডার ম্যান’ কোথায় থাকে জানেন? ভাবছেন, এ আবার কেমন হেঁয়ালি! হেঁয়ালি নয়, সত্যি।

ভারতেও ‘স্পাইডার ম্যান’ আছে। তবে সে দেওয়াল বেয়ে ওঠে না, কোনও বিশেষ পোশাক বা মুখোশ পরে না, হাত থেকে জাল ছুঁড়ে এক জায়গা থেকে আর এক জায়গায় উড়েও যায় না সে। তবে নানা রকমের মাকড়সা নিয়েই তার পড়াশোনা। দেশের বিভিন্ন প্রান্তের বন-বাদারে ঘুরে ঘুরে মাকড়সা খুঁজে বেড়ানো আর নতুন নতুন প্রজাতির মাকড়সার সন্ধান দিয়ে বেড়ানোর জন্যই ওয়েব দুনিয়ায়, সোশ্যাল মিডিয়ায়, স্থানীয় এলাকায়, নিজের স্কুলে-কলেজের অনেকেই তাঁকে ভারতের ‘স্পাইডার ম্যান’ বলে ডাকে। নাম ধ্রুব প্রজাপতি।

আরও পড়ুন: ট্যারান্টুলা নয়, এটিই বিশ্বের সবচেয়ে বিষাক্ত মাকড়সা!

২৮ বছরের ধ্রুব গুজরাতের আমদাবাদের বাসিন্দা। গুজরাত বিশ্ববিদ্যালয় থেকে প্রাণিবিদ্যায় পিএইচডি করার সময়েই নিজের গবেষণাপত্রে ৭৮টি নতুন প্রজাতির মাকড়সার বিষয়ে বিস্তারিত তথ্য দিয়েছেন। গুজরাত-সহ ভারতের বিভিন্ন প্রান্ত থেকে এ পর্যন্ত দেড় হাজারেরও বেশি আলাদা আলাদা প্রজাতির মাকড়সার সন্ধান দিয়েছেন তিনি। এর মধ্যে ৯টি একেবারে নতুন প্রজাতির মাকড়সা, যেগুলির কথা আগে কোথাও কোনও নথি-পত্রে উল্লেখ করা হয়নি।

বর্তমানে কেরলের স্যাক্রেড হার্ট কলেজে নিজের মেডিক্যালের পাঠ নিচ্ছেন ধ্রুব। পাশাপাশি তাঁর মাকড়সা চর্চাও চলছে। সম্প্রতি সেখানকার জঙ্গলেও একটি নতুন প্রজাতির মাকড়সার খোঁজ পেয়েছেন তিনি। মাকড়সাটি আকারে ছোট, লাফিয়ে লাফিয়ে চলে। নতুন এই মাকড়সাটির জন্য একটি নামও ভেবেছেন তিনি। আইসিয়াস বিক্রমবাতরাই। কার্গিল যুদ্ধে শহিদ পরম বীর চক্রে সম্মানিত সেনা নায়ক বিক্রম বাত্রার নামানুসারে এই নতুন প্রজাতির মাকড়সাটির নাম রাখার অনুরোধ জানিয়েছেন ধ্রুব।

পোষ্টটা কেমন লেগেছে সংক্ষেপে কমেন্টেস করে জানাবেন৷ T= (Thanks) V= (Very good) E= (Excellent) আপনাদের কমেন্ট দেখলে আমরা ভালো পোষ্ট দিতে উৎসাহ পাই।

Check Also

চাকরি খোয়ালেন জোম্যাটো ‘বয়’, বড় চোরদের না ধরে লঘু পাপে গুরু শাস্তি কেন

বিশ্বাসঘাতকের শাস্তি বাঞ্ছনীয়। কিন্তু এই ঘটনা লঘু পাপে গুরু দণ্ড নয় কি? এঁটো খাবারই যদি ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *