Friday , 7 August 2020
[cvct-advance id=20554]

কলকাতার সেরা ৭টি হাসপাতাল যেখানে আপনি পাবেন সেরা স্বাস্থ্য পরিষেবা

আমাদের রাজ্যে উন্নত এবং আধুনিক স্বাস্থ্য পরিষেবা দেওয়ার মতো অত্যাধুনিক হাসপাতাল যেমন আছে তেমনি আছে অভিজ্ঞ ডাক্তার। অর্থের সাশ্রয় এবং এক ছাতার তলায় সবকিছু স্বাস্থ্য পরিষেবা পাওয়ার জন্য আমরা দক্ষিণ ভারতকেই স্বাস্থ্য পরিষেবা দেওয়ার ক্ষেত্রে প্রথমের সারিতে রাখি।

কিন্তু বর্তমানের বিশ্বায়নের বাজারে এবং প্রতিযোগিতামূলক বাজারে আমাদের রাজ্যের রাজধানী কলকাতায় আছে এমন কিছু সেরা হাসপাতাল যেখানে আপনি পেতে পারেন সেরা স্বাস্থ্য পরিষেবা। আর তা আপনি পাবেন উপযুক্ত অর্থের বিনিময়ে। আর তাছাড়া অনেক সময় এমন কিছু পরিস্থিতির সৃষ্টি হয় যখন কোন মুমূর্ষ রোগীর পক্ষে সময় ব্যয় করে বাইরে নিয়ে যাওয়া সম্ভব হয়ে ওঠে না।

তাই পরিস্থিতি বিচার করে তাদের চিকিৎসা আমাদের বাড়ির সামনে অর্থাৎ রাজ্যের মধ্যেই করতে হয়। এইসব ক্ষেত্রের জন্য আমাদের জেনে রাখতে হবে রাজ্যের সেরা কিছু হাসপাতালের নাম। যেহেতু রাজ্যের রাজধানী কলকাতা, তাই এইখানেই ভৌগলিক ও পরিবেশগত দিক দিয়ে স্থাপিত বা গড়ে উঠেছে সেরা কিছু বেসরকারি হাসপাতাল। আসুন জেনে নি সেই সব হাসপাতালের নাম এবং তাদের বিশেষ বিশেষ স্বাস্থ্য পরিষেবার কথা।

Fortis Hospital বর্তমানে এই বেসরকারি হাসপাতাল তাদের স্বাস্থ্য পরিষেবা দেওয়ার ক্ষেত্রে একদম প্রথমের সারিতে। এই হাসপাতালে স্বাস্থ্য পরিষেবা আধুনিক এবং উন্নত প্রযুক্তি ব্যবহার করে দেওয়া হয়। এই হাসপাতলে অভিজ্ঞ ডাক্তার থেকে শুরু করে প্রশিক্ষিত নার্স এবং প্যারা মেডিক্যাল কর্মীদের সম্ভার আছে। যাদের দ্বারা সেরা স্বাস্থ্য পরিষেবা দেওয়া হয় দিনের চব্বিশ ঘন্টা ধরেই। এই মাল্টিসুপার হাসপিটিলাটি হাসপাতালের পরিষেবা কলকাতায় বসবাসকারী সকল বাসিন্দা থেকে শুরু করে রাজ্যের অন্যান্য জেলা এমনকি পার্শ্ববর্তী রাজ্যের লোকও গ্রহণ করে থাকে।

এই হাসপাতালের বিশেষ বৈশিষ্ট্যগুলি হল এই বেসরকারি হাসপাতালের স্বাস্থ্য পরিষেবা NABH(National Accreditation Board For Hospital And Healthcare providers) দ্বারা এছাড়াও IBMS দ্বারা স্বীকৃত।এই হাসপাতালের শয্যার সংখ্যা ৪০০ এর বেশি।এই হাসপাতলের পরিকাঠামো খুবই উন্নত মানের।যাতে করে রোগীদের এবং তাদের পরিবার, আত্মীয় স্বজনদের কোন রূপ যাতায়াতের বা পরিবহনে সমস্যা না হয় তার জন্য উল্লম্ব এবং[

অনুভূমিক দুই দিকেইযাতায়াতের ব্যবস্থা করা আছে।২৪ঘন্টা দুর্ঘটনা এবং আপদকালীন পরিষেবা দেওয়ার ব্যবস্থা আছে আর তারজন্য এখানে আম্বুলেন্স ও ঔষধপত্রের ব্যবস্থা করা আছে।এছাড়াও আছে ব্লাড ব্যাঙ্ক, বিভিন্ন রোগ নির্ণয়ের জন্য ডায়াগনষ্টিক সেন্টার ।এছাড়াও ICU,MICU, CCU পরিষেবা দেওয়া হয় এখানে।এই হাসপাতালে আছে ২৮টির মতো ডায়ালিসিস ইউনিট।এই সুপার হসপিটালিটি হাসপাতালে সকল রকম রোগের চিকিৎসার সাথে সাথে রোগীদের পুনর্বাসন, তাদেরকে দেওয়া খাদ্যের মান পরীক্ষা করার জন্য ডায়েট কাউন্সেলিং এর ব্যবস্থা এবং অন্যান্য পরিষেবাদেওয়ার সাথে সাথে ফিজিওথেরাপি দেওয়ার ব্যবস্থাও আছে।ঠিকানা: 730, Anandapur, E.M Bypass Road,Kolkata , West Bengal – 700107

Apollo Gleneagles Hospitals, Kolkota এই বেসরকারি হাসপাতাল অনেক দিন ধরেই তাদের উন্নত স্বাস্থ্য পরিষেবা এই রাজ্যে দিয়ে আসছে। এটিও একটি মাল্টি স্পেশালিটি বেসরকারি হাসপাতাল। সকল রকম স্বাস্থ্য পরিষেবা তা রোগ নির্ণয় থেকে শুরু করে ,রোগের চিকিৎসা, শল্য চিকিৎসা,পথ্য দেওয়া থেকে নানান থেরাপির সাহায্যে অত্যাধুনিক প্রযুক্তির প্রয়োগ করা হয় এখানে।

বিশেষ বিশেষ বৈশিষ্ট্যগুলি হল এই হাসপাতালে শয্যার সংখ্যা প্রায় ৫১০ এর মতো।কলকাতার এই একমাত্র বেসরকারি হাসপাতাল JCI দ্বারা স্বীকৃত।এই হাসপাতাল ISO 22000:2005,HACCP সার্টিফায়েড হাসপাতালপ্রাকৃতিক উপায় সংরক্ষণ করার ম্যানেজমেন্ট সার্টিফায়েড করেছে ISO 14001:2005 স্ট্যান্ডার্ডে।এই হাসপাতালের এনার্জি মানেজমেন্ট সার্টিফায়েড করা হয়েছে ISO 50001:2011 স্ট্যান্ডার্ডে।এই হাসপাতালের গবেষণাগার NABL দ্বারা স্বীকৃত।এ

ই হাসপাতালের ফার্মাসি ,রেডিওলজি এবং গবেষণাগার বিভাগ ২৪×৭ সময় অর্থাৎ সারাক্ষণই খোলা থাকে।শল্য চিকিৎসায় ত্রিমাত্রিক ছবি পাওয়ার জন্য দা ভিঞ্চি রোবোটিক সিস্টেম ব্যবহার করা হয় এখানে।এই হাসপাতালের CCU বিভাগে ১:১ অনুপাতে রোগী এবং নার্সের ব্যবস্থা করা আছে রোগীদের উন্নত পরিষেবা দেওয়ার জন্য।ঠিকানা : Apollo Gleneagles Hospital58, Canal Circular Road, Kadapara, Kolkata – 700054

Ruby General Hospital পূর্ব ভারতের প্রথম বেসরাকরি হাসপাতাল হিসেবে এই হাসপাতালের ৪০০ এর বেশি বাইপাস সার্জারি ১০০% সফলতার সাথে করার বিরল কৃতিত্ব আছে।এই হাসপাতালের আছে অভিজ্ঞ ডাক্তার থেকে শুরু করে অত্যাধুনিক যন্ত্রপাতির সমাহার।এই হাসপাতালের উন্নত ও আধুনিক পরিষেবা সকল শ্রেণীর মানুষের জন্যই উপযুক্ত মূল্যে পাওয়া যায়।তাই এই হাসপাতাল একটি বিশ্বস্ত প্রতিষ্ঠান যা অনেক দিন ধরেই রাজ্যের তথা কলকাতার রোগীদের উন্নত স্বাস্থ্য পরিষেবা দিয়ে আসছে কৃতিত্বের সাথেই।

এই হাসপাতালের বিশেষ বিশেষ বৈশিষ্ট্যগুলো হল এই হাসপাতালে ৪২ টিরও বেশি মাল্টি স্পেশালিটি বিভাগ আছে।এখানে আছে পাঁচটি সাধারণ OT এবং ১টি CTVS অপারেশন থিয়েটার।এটি পূর্ব ভারতের প্রথম বেসরকারি হাসপাতাল যেটি ISO 9001:2008 দ্বারা স্বীকৃত।

এই হাসপাতালে ৫০ এর বেশি আবাসিক অভিজ্ঞ ডাক্তার এবং ১৭৫ এর বেশি সিনিয়র কনসালটেন্ট ২৪ ঘন্টা ধরে রোগীদের স্বাস্থ্য পরিষেবা দিয়ে আসছে প্রতিদিন।দিনের ২৪ ঘন্টাই এখানে আপদকালীন পরিষেবা ,অপারেশন থিয়েটার, আম্বুলেন্স ,ফার্মাসি ও রোগ নির্ণয় বিভাগ খোলা থাকে

এই হাসপাতলের বহিঃবিভাগে প্রতিদিন ১৫০ থেকে ২০০ রোগীকে স্বাস্থ্য পরিষেবা দেওয়া হয়ে থাকে।এই হাসপাতাল কলকাতার রাস্তার দুর্ঘটনার ফলে আহত হওয়া রোগীদের সবচেয়ে বেশি চিকিৎসা পরিষেবা এবং ট্রমা পরিষেবা সাফল্যের সঙ্গে দিয়ে এসেছে।বয়স্ক রোগীদের এবং স্থানীয় রোগীদের ক্ষেত্রে বাড়ি বাড়ি ওষুধ দেওয়ার ব্যবস্থাও করে এই হাসপাতাল।ঠিকানা :Kasba Golpark EM Bypass,Kolkata West Bengal 700107

AMRI(Advanced Medicare and Resarch Institute) কলকাতার বিভিন্ন জায়গায় এই বেসরকারি হাসপাতালের শাখা হাসপাতালের মাধ্যমে এই হাসপাতাল অনেকদিন ধরেই স্বাস্থ্য পরিষেবা দিয়ে আসছে।এই হাসপাতালের পরিষেবা যেমন উচ্চ শ্রেণীর মানুষেরা গ্রহণ করে তেমনি মধ্যবিত্ত এমনকি আর্থিকভাবে পিছিয়ে পড়া মানুষের জন্যে এখানে স্বাস্থ্য পরিষেবা দেওয়ার ক্ষেত্রে ছাড় দেওয়া হয়।এই বেসরকারি হাসপাতালে আছে অভিজ্ঞ ডাক্তারদের টিম, প্রশিক্ষিত নার্স, আধুনিক চিকিৎসা ও উন্নত প্রযুক্তির মাধ্যমে চিকিৎসা দেওয়ার সুবন্দোবস্ত আছে।অনেকদিন ধরেই কলকাতা ও স্থানীয় অঞ্চলের মানুষদের উন্নত1 স্বাস্থ্য পরিষেবা দিয়ে আসছে এই হাসপাতাল।

এই হাসপাতালের বিশেষ বিশেষ বৈশিষ্ট্যগুলি হল কলকাতার নানা জায়গায় ছড়িয়ে থাকা এই হাসপাতালের নানা শাখা হাসপাতালে মোট শয্যার সংখ্যা ১০০০ ।৫০০ এর বেশি ডাক্তারদের দিয়ে সারা বছরে প্রায় ১০,০০০ এর বেশি শল্য চিকিৎসা করে এই হাসপাতাল।

এখানে geriatric কেয়ারের জন্য উন্নত পরিষেবা দেওয়া হয়।এখানে পূর্ব ভারতে প্রথম Bariatric সার্জারি করা হয়েছিল।এছাড়াও laser CO2 ট্রিটমেন্ট পদ্ধতিতে চিকিৎসা করা হয়েছিল পূর্ব ভারতের মধ্যে প্রথমে।বর্তমানে এই হাসপাতালে উন্নত প্রযুক্তির ব্যবহার করে,চক্ষু চিকিৎসা , অস্থি সম্বন্ধীয় চিকিৎসা দেওয়া হচ্ছে।

এছাড়াও এখানকার হৃদপিন্ড সম্বন্ধীয়,ক্যানসার সম্বন্ধীয় এবং স্নায়ু সম্বন্ধীয় চিকিৎসা আন্তর্জাতিক মানের।আর্থিকভাবে পিছিয়ে পড়া মানুষদের জন্য বিনামূল্যে বা স্বল্পমূল্যে চিকিৎসা পরিষেবা দিয়ে আসছে অনেকদিন ধরে এই হাসপাতাল।: মাত্র ১ মিনিটে চামচ দিয়ে রোগ চিনুন, জিভের রঙে রোগ চেনার উপায়ঠিকানা :AMRI Mukundapur230 Barakhola Lane, Purba Jadavpur,Kolkata – 700099

CMRI(Calcutta Medical Research Institute Hospital) উন্নত মানের স্বাস্থ্য পরিষেবা দেওয়ার লক্ষ্যে এই হাসপাতাল প্রতিষ্ঠা করা হয়েছিল।এই হাসপাতাল সেই লক্ষ্যে অনেকখানি সফল।এই রাজ্যের লোকের স্বাস্থ্য পরিষেবা দেওয়া শুধু নয় আমাদের প্রতিবেশী দেশ যেমন বাংলাদেশ, নেপাল ,ভুটান থেকেও অনেক রোগী এখানে স্বাস্থ্য পরিষেবা নেওয়ার জন্য আসছে বহুদিন ধরেই।

এই হাসপাতালের বিশেষ বিশেষ বৈশিষ্ট্যগুলি হল এই হাসপাতালের সাথে ২১০ জন দেশীয় এবং আন্তর্জাতিক অভিজ্ঞ ডাক্তাররা চিকিৎসা পরিষেবা দিয়ে থাকে।এই মাল্টি স্পেশালিটি হাসপাতালে শয্যার সংখ্যা প্রায় ৪০০ এর মতো।মুমূর্ষ রোগীদের জন্য অর্থাৎ ক্রিটিকাল কেয়ারের জন্য এখানে ১০৬ টি বিশেষ শয্যা আছে।

১২টির বেশি অত্যাধুনিক অপারেশন থিয়েটার আছে যাতে উন্নত প্রযুক্তির যন্ত্রপাতি ব্যবহার করা হয়।২৪×৭ আপদকালীন স্বাস্থ্য পরিষেবা দেওয়ার জন্য আছে আম্বুলেন্স ব্যবস্থা।এখানকার গবেষণাগার NABL এবং CAP দ্বারা স্বীকৃত।এই হাসপাতালেই আছে ফার্মাসি সেন্টার এবং ব্লাড ব্যাংক।ঠিকানা:No 7/2, Diamond Harbor Road,Kolkata, West Bengal – 700027

Columbia Asia উন্নত ও মানবিক চিকিৎসা পরিষেবা দেওয়ার জন্য এই হাসপাতাল অল্পদিনের মধ্যেই কলকাতার তথা রাজ্যের সেরা বেসরকারি হাসপাতালগুলোর মধ্যে প্রথমের সারিতে চলে এসেছে।এই হাসপাতলে অভিজ্ঞ ডাক্তার থেকে শুরু করে প্রশিক্ষিত নার্স এবং প্যারা মেডিক্যাল কর্মীদের সম্ভার আছে।যাদের দ্বারা সেরা স্বাস্থ্য পরিষেবা দেওয়া হয় দিনের চব্বিশ ঘন্টা ধরেই।

এই হাসপাতালের বিশেষ বিশেষ পরিসেবাগুলি হল বর্তমানে এই হাসপাতালে শয্যার সংখ্যা ১০০ ।পরবর্তীতে এই সংখ্যা বাড়ানো হবে।এখানে টেলিমেডিসিন এবং টেলিরেডিওলাজি পরিষেবা দেওয়ার ব্যবস্থা আছে, যার ফলে অনুন্নত ও প্রান্তিক অঞ্চলেও স্বাস্থ্য

পরিষেবা দেওয়া হয়।এখানে ২৪ ঘন্টা ফার্মাসি, আম্বুলেন্স, ল্যাবরেটরি, অপারেশন থিয়েটার ,এবং ডেলিভারি ব্যবস্থার মতো পরিষেবা দেওয়া হয়।এখানে আগাম ক্যানসার পরীক্ষার জন্য ক্যানসার স্ক্রিনিং এবং উচ্চ রক্তচাপ স্ক্রিনিং এর ব্যবস্থা আছেঠিকানা:IB – 193, Sector III,

Fortis Hospital and Kidney Institute ,Kolkata ২২৩৩৭ বর্গ ফুট জায়গায় উপর ছড়িয়ে থাকা এই হাসপাতাল শুধু এই রাজ্যের জন্য নয় সারা দেশের নিরিখে একটি অত্যন্ত উন্নতমানের বেসরকারি হাসপাতাল। কিডনি সংক্রান্ত পরিষেবা দেওয়ার ক্ষেত্রে এই হাসপাতাল বিশ্বমানের।বৃক্ক সংক্রান্ত সকল প্রকার রোগের আন্তর্জাতিক পরিষেবা দেওয়া হয় এখানে।

এই হাসপাতালের বিশেষ বিশেষ বৈশিষ্ট্যগুলো হল এই হাসপাতালে শয্যার সংখ্যা ৬০ টি এখানে চারটি সকল পরিষেবা যুক্ত অপারেটিং কক্ষ আছে। এখানে ১২শয্যার ডায়ালিসিস বিভাগ আছে।জএখানে ২৪ ঘন্টা ডায়ালিসিসের ব্যবস্থা আছে।

একই ক্যাম্পাসে আলাদা ল্যাবরেটরি এবং প্যাথলজি সেন্টার আছে। এখানে ২৪ ঘন্টা আম্বুলেন্স পরিষেবা দেওয়া হয়। বৃক্ক সম্বন্ধীয় শল্য চিকিৎসাও সাফল্যের সঙ্গে1 করা হয় এখানে। ফোর্থ জেনারেশনের প্রযুক্তিযুক্ত এখানে shock wave lithotripter আছে।

Check Also

রো’গ প্রতি’রোধ ক্ষম’তাকে শক্তি’শালী করে লাউ শাক!

শাক সবজি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে সুস্বাস্থ্য বজায় রাখতে সহায়ক ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *