কনুই বা হাঁটুর কালো দাগ দুশ্চিন্তায় রেখেছে? নামমাত্র খরচে দূর করুন এ ভাবে

শরীরের যত্নের সময় মুখ, পা কিংবা হাতের ত্বকের জেল্লা বাড়াতে নানা পদ্ধতির শরন নিই আমরা। কিন্তু অবহেলিত থেকে যায় কনুই বা হাঁটুর কালো দাগ। কনুইয়ে চাপ দিয়ে বসার কারণেও কনুইয়ে কালো দাগ পড়ে। সাবান, তেল বা ত্বক পরিষ্কারের নানান প্রসাধন ব্যবহারের পরেও এই দাগ সহজে দূর হতেও চায় না।

তবে ঘরোয়া কিছু প্যাক ব্যবহার করলে দৃষ্টিকটূ এই দাগ থেকে মুক্তি মেলে সহজেই। নামমাত্র খরচ ও সহজলভ্য উপাদানই এই প্যাকগুলির ‘ইউএসপি’। এ গুলির নিয়মিত ব্যবহার সহজেই দূর করবে কনুই ও হাঁটুর নাছোড় কালো দাগ।

তবে ঘরোয়া উপায়ে কনুইয়ের কালো দাগ দূর করতে কিছুটা ধৈর্য আপনাকে ধরতেই হবে। দেখে নিন এই সব প্যাক তৈরির উপকরণ ও ব্যবহারের নমুনা।

চিনি ও লেবু: গোটা একটা পাতিলেবু কেটে তাতে চিনি মেশান। এ বার এই মিশ্রণ কনুইতে ঘষতে থাকুন, যত ক্ষণ না চিনি গলে যায়। এই পদ্ধতিকে আরও সহজ করে তুলতে আর এক ভাবেও ব্যবহার করতে পারেন। সে ক্ষেত্রে চিনির রস আগেই জলে গুলে নিন। এ বার তাতে পাতিলেবু যোগ করুন। এ বার সেই মিশ্রণ কনুইতে ঘষুন দশ মিনিট ধরে। সপ্তাহে দিন তিনেক এই পদ্ধতি অবলম্বন করলেই কালো দাগ অনেকটা সরবে।

বেসন, দই ও পাতিলেবু: ১ চামচ বেসন, দু’ চামচ দই ও একটি গোটা পাতিলেবুর রস একসঙ্গে মিশিয়ে নিন। এ বার কনুইয়ে তা মিনিট দশেক ধরে মালিশ করুন। ওই অবস্থায় কিছু ক্ষণ রেখে দিন। শুকিয়ে গিয়ে ত্বকে টান লাগলে ভাল করে ধুয়ে নিন। সপ্তাহে দিন তিনেক এই পদ্ধতি অবলম্বন করলে কনুই ও হাঁটুর কালো দাগ দূর হবে সহজে।

পোষ্টটা কেমন লেগেছে সংক্ষেপে কমেন্টেস করে জানাবেন৷ T= (Thanks) V= (Very good) E= (Excellent) আপনাদের কমেন্ট দেখলে আমরা ভালো পোষ্ট দিতে উৎসাহ পাই।

Check Also

সুখি হতে স্বামী-স্ত্রীর বয়সের পার্থক্য কত হওয়া উচিৎ?

দাম্পত্য জীবনে দিনের পর দিন মধুর সম্পর্ক বজায় রাখতে স্বামী এবং স্ত্রীয়ের বয়সের পার্থক্য কম ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *