Saturday , 20 July 2019

এই লক্ষণগুলি আপনার লিভারের সমস্যা বুঝতে সাহায্য করবে

অনেকেই লিভার ও কিডনির সমস্যায় ভুগতে থাকেন। কিন্তু রোগের লক্ষণ বুঝতে না পেরে চিকিৎসকের কাছে যেতে অনেক সময় দেরি করে ফেলেন। এতে সমস্যা আরও জটিল হয়ে যায়।

চিকিৎসকদের মতে, আমাদের হাত-পায়ের নখ মাঝে মধ্যেই কঠিন রোগের ইঙ্গিত দিতে থাকে। তবে অনেক সময়ই সেই উপসর্গগুলোকে আমরা এড়িয়ে চলি। হঠাৎ যদি দেখেন আপনার হাতের, পায়ের নখের রং হলুদ হয়ে পড়ছে, তাহলে বুঝতে হবে আপনার লিভার ও কিডনির সমস্যা হয়েছে। এরকম অবস্থায় দ্রুত চিকিৎসকের পরামর্শ দরকার।

পড়ুন: জেনে নিন কাঁঠালের গুণাগুণ

এছাড়াও নখের উপর সাদা সাদা ছোপ থাকলে পেটের সমস্যা দেখা দিতে পারে। দীর্ঘদিন ধরে গ্যাস, অম্বলে ভুগলে নখে এই ধরণের ছাপ পড়তে পারে। নখের রং কালচে বা নীলচে হয়ে পড়লে সাধারণত, ফুসফুসের সমস্যার লক্ষণ। এই সমস্যা হলে এই ধরনের উপসর্গ দেখা যায়।

নখ ভঙ্গুর হয়ে পড়লে সাধারণ আর্থারাইটিস হওয়ার লক্ষণ। অনেক সময় ফাঙ্গাল ইনফেকশনের জন্যও এরকম ঘটতে পারে। নখের চারপাশ থেকে চামড়া উঠলে বুঝতে হবে আপনার শরীরে পুষ্টির অভাব রয়েছে। কিংবা ফাঙ্গাল ইনফেকশনের কারণেও ঘটতে পারে এই সমস্যা৷

আপনার কাছে পোষ্ট টি কেমন লেগেছে সংক্ষেপে কমেন্টেস করে জানাবেন ৷ T=(Thanks) V= (Very good) E= (Excellent) আপনাদের কমেন্ট দেখলে আরো ভালো ভালো পোষ্ট দিতে উৎসাহ পাই।

Check Also

পুরুষের যৌবন ক্ষমতা বাড়াবে ১ টুকরো আদা, কিন্তু কখন কিভাবে খাবেন ?

পুরুষের যৌবন ক্ষমতা বাড়াবে ১ টুকরো আদা! কিন্তু কখন কিভাবে খাবেন? আদা ছাড়া বাঙালির রান্নাঘর ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *