Saturday , 20 July 2019

এই জিনিসগুলি ব্যান করা সত্ত্বেও ভারতে বিক্রি হচ্ছে…

আমাদের দেশে যেসব জিনিস বিক্রি হয় তার অধিকাংশ আসে বিদেশ থেকে। অন্য দেশে যে জিনিস বিক্রি হয়না, ব্যান হয়ে যায়, সেই জিনিস আমাদের দেশে খুব সহজেই বিক্রি হয়। আর আমরা তা জানতেও পারিনা। তাহলে আসুন জেনে নিন কি সেই জিনিস যা অন্য দেশে নিষিদ্ধ হওয়া সত্ত্বেও আমাদের দেশে বিক্রি হচ্ছে রমরমিয়ে।

১। লাইফবয় সাবান ঃ- আমাদের দেশে লাইফবয় সাবান জীবাণু নাশক সাবান হিসাবে বিক্রি হয়। আমরা টিভিতে হামেশাই তার অ্যাড দেখি। আর আমরা সেই অ্যাড দেখে ভাবি কতই না ভালো সাবান লাইফবয়। আসলে এই সাবান আমেরিকাতে নিষিদ্ধ। সেখানে গবেষণা করে দেখা গেছে যে এই সাবান ব্যবহারে ত্বকের ক্ষতি হয়।

২। কিন্ডার জয় ঃ- চকলেট খেতে সব শিশুই ভালোবাসে। আর এখন তো কিন্ডার জয় বলতে বাচ্ছারা পাগল। সব চকলেটের থেকে কিন্ডার জয় খেতেই বাচ্ছারা এখন বেশি পছন্দ করে। তার ওপর বাড়তি পাওনা হল ছোট ছোট খেলনা ফ্রি পাওয়া। গবেষণা বলছে এতে ব্যবহৃত চকলেটের গুনমান ভালো নয়। তাই অনেক জায়গায় এটি ব্যান হয়ে গেলেও আমাদের দেশে এটি ভালোই বিক্রি হয়।

৩। রেডবুল ঃ- আমাদের দেশের যুবকেরা রেডবুল নামের এনার্জি ড্রিঙ্ক পান করতে ভালোবাসে। এই পানীয় হার্টকে খারাপ করতে পারে। এর ফলে হার্ট অ্যাটাক, ডিপ্রেশন ও হাইপার টেনশনের মত সমস্যা হতে পারে। এই পানীয় ফ্রান্স এবং ডেনমার্কে নিষিদ্ধ।

৪। ডি কোল্ড টোটাল ঃ- এটি সর্দি কাশি ঠান্ডা লাগার ওষুধ হিসাবে ব্যবহার করা হয়। ডাক্তারের পরামর্শ ছাড়াই এই ওষুধ অনেকে খেয়ে থাকেন। কিন্তু এই ওষুধ খুব ক্ষতিকর। এটি খেলে কিডনি খারাপ হতে পারে। বাকি সব দেশেই এই ওষুধ নিষিদ্ধ।

৫। নিমুলিড ঃ- ভারতে সকলের ধারণা পেটে ব্যাথা হলেই নিমুলিড খেলেই ঠিক হয়ে যাবে। কিন্তু এই ওষুধটি খাওয়া শরীরের পক্ষে খুব ক্ষতিকর। এর ফলে লিভার খারাপ হয়ে যেতে পারে। নিমুলিড আমেরিকা, ব্রিটেন, কানাডা, অস্ট্রেলিয়ার মতো দেশে নিষিদ্ধ করা হয়েছে।

৬। পেস্টিসাইড ঃ- আনাচ যাতে ভাল থাকে সেইজন্যই এই ওষুধটির ব্যবহার করা হয়। পেস্টিসাইড চাষের কাজে ব্যবহার করা প্রায় সব দেশে বন্ধ করা হয়েছে। কিন্তু আমাদের দেশে এখনও চালু আছে।

৭। টাটা নেনো ঃ- এই গাড়িটি সব থেকে কম দামের গাড়ি। কিন্তু এই গাড়ি গ্লোবাল এনসিএপি টেস্টে ফেল করেছে। অন্যান্য দেশে এই গাড়ি নিষিদ্ধ হলেও আমাদের দেশে অনেকেই কিনছে।

৮। মারুতি সুজুকি অল্টো ৮০০ ঃ- এই গাড়ি স্পিড টেস্টে ফেল করেছে। তাই সমস্ত দেশে এই গাড়ি নিষিদ্ধ। আমাদের দেশে নিষিদ্ধ নয়। তাই দূর্ঘটনার সংখ্যা বেড়েই চলেছে।

আপনার কাছে পোষ্ট টি কেমন লেগেছে সংক্ষেপে কমেন্টেস করে জানাবেন ৷ T=(Thanks) V= (Very good) E= (Excellent) আপনাদের কমেন্ট দেখলে আরো ভালো ভালো পোষ্ট দিতে উৎসাহ পাই।

Check Also

বিয়েতে গিফট খোলার পর বরের মৃত্যু, কি ছিল গিফটে ? দেখলে চমকে যাবেন আপনিও…

বিয়েবাড়ি আসলে এক খুশির জায়গা, যেখানে সবাই আনন্দ করে, হাসিখুশি থাকে। সবসময় মানুষ এইটাই চায় ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *