Friday , 6 December 2019

ইনি হচ্ছেন পৃথিবীর সবচেয়ে ‘শিক্ষিত’মানুষ, তাঁর শিক্ষার পরিসর জানলে অবাক হবেন

বচেয়ে ‘শিক্ষিত’মানুষ- বলা চলে পৃথিবীর সবচেয়ে ‘শিক্ষিত’ মানুষ ইনি, তাঁর শিক্ষার পরিসর জানলে আপনি অবাক হবেন! শিক্ষাজীবনে মোট ২০টি ডিগ্রি রয়েছে যার ঝুলিতে। আর তার মধ্যে ১১টি স্নাতকোত্তর পর্যায়ের। শিক্ষার সর্বক্ষেত্রে ছিলো অবাধ বিচরণ। প্রচণ্ড জ্ঞানপিপাসু এই মানুষটিকে বলা হচ্ছে পৃথিবীর সবচেয়ে শিক্ষিত মানুষ।

তার নাম শ্রীকান্ত জিচকার। ভারতের এই নাগরিকের পদচারণ চিকিৎসাবিজ্ঞান, আইন, আন্তর্জাতিক সম্পর্ক, ব্যবসায় প্রশাসন, সাংবাদিকতাসহ নানা বিষয়ে। এই অনবদ্য কৃতিত্বের মালিক হিসেবে শ্রীকান্ত জিচকারের নাম উঠেছে ভারতের রেকর্ড বুক লিমকা বুক অব রেকর্ডসের পাতায়। সত্যিকারের জ্ঞানপিপাসু মানুষ হিসেবে দাবি করা হয় তাকে। শ্রীকান্ত জিচকারের জন্ম মহারাষ্ট্রের নাগপুরে, ১৯৫৪ সালে।

১৯৭৩ থেকে ১৯৯০ সাল পর্যন্ত শ্রীকান্ত জিচকার মোট ৪২টি গুরুত্বপূর্ণ পরীক্ষায় অংশ নিয়েছেন। প্রতিটিতেই রেখেছেন সাফল্যের ছাপ। ১৯৮০ সালে এই তুখোড় মেধাবী ইন্ডিয়ান অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস থেকে পদত্যাগ করে যোগ দেন রাজনীতিতে। রাজ্যসভার সদস্য (এমএলএ) হিসেবে নির্বাচিত হন।

সে সময় তিনি ছিলেন সর্বকনিষ্ঠ এমএলএ। পরবর্তী সময়ে রাজ্য সরকারের অত্যন্ত প্রভাবশালী মন্ত্রী হয়ে ওঠেন তিনি। একটা সময় একই সঙ্গে ১৪টি মন্ত্রনালয়ের দায়িত্বে ছিলেন শ্রীকান্ত জিচকার।

২০০৪ সালে সড়ক দুর্ঘটনায় তাঁর মৃত্যু হয়। ক্ষণজন্মা এই ভারতীয় রাজনীতিকের জ্ঞান-বিজ্ঞানের প্রতি আকর্ষণের প্রমাণ মেলে তাঁর পাঠাগারে সংগ্রহে থাকা বইয়ের সংখ্যা থেকেও। তাঁর ব্যক্তিগত গ্রন্থাগারে প্রায় ৫২ হাজার বইয়ের খোঁজ পাওয়া যায়।

Check Also

সকালে খালি পেটে এক গ্লাস মেথির পানি খেলে যা উপকার পাবেন ?

রক্তে চিনি বাড়ছে? ডায়াবেটিসের জন্য মিষ্টি বন্ধ? দিনদিন বুড়িয়ে যাচ্ছেন? হাতের নাগালেই মুশকিলে আসান। প্রতিদিন ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *