Monday , 1 June 2020

আমরা সবাই যে মোবাইল ব্যবহার করি, জানেন কি এই মোবাইলের আইএমইআই (IMEI) কি?

প্রতিটা মোবাইল ফোনেই ১৫ ডিজিটের একটি ইউনিক নম্বর থাকে। বিশ্বের যেকোন ফোনকে আলাদা করে চিহ্নিত করতে ব্যবহৃত হয় এই নম্বর। ফোন ছাড়া ও টেরেস্ট্রিয়াল নেটওয়ার্ক ব্যবহার করে থাকে এরকম ডিভাইস যেমন পিসিএমসিআইএ ওয়্যারলেস ইন্টারনেট কার্ড ব্যবহার করা থ্রিজি/ফোরজি ট্যাবলেট, ল্যাপটপে ও থাকে এই নম্বরটি।

কীভাবে জানবেন আইএমইআই নম্বর মোবাইলে একটি সিম হলে একটি সিরিয়াল নম্বর এবং ডুয়াল সিম হলে ফোনে দুটি আইএমইআই সিরিয়াল নম্বর থাকে। সব মোবাইল ফোনের বাকশের গায়ে অথবা ফোনের ভেতরে লেখা থাকে এই নম্বর। তবে আপনি চাইলে *#০৬# ডায়াল করেও জেনে নিতে পারেন আপনার ফোনের আইএমইআই নম্বর।

তবে নম্বরটি কপি করে রাখা যাবে না। সবচেয়ে ভালো হয় পরবর্তীতে ব্যবহারের জন্য কোথাও লিখে রাখা। আইএমইআই নম্বর কি কাজে লাগে এবার আপনি জেনে গেলেন ফোনের আইএমইআই নম্বর। এবার এটা দিয়ে কি করবেন? কয়েকটি ওয়েবসাইট আছে যেগুলোর মাধ্যমে আপনি ফোনের স্পেসিফিকেশন যাচাই করতে পারবেন।

যেমন imei.info এই ওয়েবসাইটে ক্লিক করে আইএমইআই নম্বরটি দিলে ফোনের স্পেসিফিকেশন এবং হার্ডওয়ার সম্পর্কিত তথ্যগুলো চলে আসবে। যখন ব্যবহৃত কোনো ফোন কিনতে যাবেন, এই ওয়েবসাইটটি ব্যবহার করে জেনে নিন ফোনটি আসল কিনা।

আপনার ফোনটি ব্লক করা হয়েছে অথবা চুরি গিয়েছে কি না এটা জানতে ভিজিট করুন imeipro.info এই ওয়েবসাইটটি। এছাড়াও হারিয়ে যাওয়া বা চুরি হয়ে যাওয়া ফোন ব্লক করতে হলে আপনার নেটওয়ার্ক প্রোভাইডারের সঙ্গে যোগাযোগ করে আপনার মোবাইল নম্বর আর আইএমইআই নম্বর জানিয়ে সেটিকে ব্লক করতে অনুরোধ পাঠালেই ব্লক হয়ে যাবে আপনার মোবাইল ফোনটি।

এছাড়া আপনার মোবাইল ফোন হারিয়ে গেলে আপনি যদি আপনার স্থানীয় থানায় তাদের নিয়ম অনুযায়ী আইএমইআই নম্বর দিয়ে আসেন, তাহলে আইন সংস্থার কর্মীরা আইএমইআই নম্বর দিয়ে আপনার হারানো মোবাইল উদ্ধারের চেষ্টা করবে।

Check Also

Xiaomi smartphones released in 2018 that are yet to arrive in India

The popular Chinese smartphone brand, Xiaomi has become a dominant player in the Indian smartphone ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!