আমরা ঘুমাই ৮ ঘন্টা ? মোদী ঘুমায় কত ঘন্টা জানেন?

সারাদিন অনেক কাজ হয়েছে এখন আর নয় ,আবার একটু বিশ্রাম চাই। তাই চটজলদি খাওয়া সেরে টেনে একটা ঘুম। ঘুম ঠিক না হলে কি শরীর চলে, না মন ঠিক থাকে? তাছাড়া ডাক্তারবাবুরাও বলেন শরীর সুস্থ রেখে কাজ করতে হলে ৬-৮ ঘন্টা ঘুম জরুরি। এছাড়া যাদের ঘুম কম তাদের আয়ু কমে যায়। কিন্তু কি জানেন ব্যস্ততার জীবনে এমন অনেক মানুষ আছে যারা ঘুম কে কোনো তোয়াক্কা না করে নিজেকে কাজের মধ্যে ডুবিয়ে রাখতে ভালোবাসেন। তারা ব্রায়ান ডাইসন এর কথাকেই সত্যি মনে করে চলেন।

তিনি বলেছেন ” কোনো স্বপ্নপূরণই জীবনের একমাত্র লক্ষ্য নয়। তাই বলে, স্বপ্নকে ত্যাগ করে নয়, তাকে সঙ্গে নিয়ে চলো। স্বপ্ন ছাড়া জীবন অর্থহীন॥ ” সত্যি বলতে কি, তাদের এই ত্যাগের জন্যই হয়তো তারা এত উঁচু স্থানে নিজেদের জায়গা করে নিয়েছেন। আপনি হয়তো বুঝতে পারছেন আমি কাদের কথা বলছি। হ্যাঁ ,না বোঝার কি আছে দিনরাত তো তাদেরি চর্চা। এই ধরুন বড় সেলিব্রেটিরা ,ভিভিআইপি ,তাদেরই কথা।

আজকাল রোগব্যাধির পরিমান কম নয় ,আর তার কারণ খুঁজতে গবেষণায় দেখা গেছে নিয়মিত যথেষ্ট ঘুম নিতে না পারলে মানসিক চাপ বাড়ে এবং সেই সঙ্গে আয়ু কমে যায় ।কিন্তু কি করা যায় বলুন এই দিকে কাজের চাপও দ্বিগুণ ,তাই ঘুম এখন চুলোয় যাক ।কি হাসছেন এমনটাই হচ্ছে বাস্তবে ।সাফল্যের চূড়ায় পৌঁছাতে গিয়ে তারা ঠিকমতো বিশ্রাম নিতে পানেন না ।জানেন কি এই সেলিব্রেটিরা দিনে কত ঘন্টা ঘুমায় ?

সর্বপ্রথম বলি আমাদের দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কথা ।তিনি স্বামীজিকেই আদর্শ করেছেন বলতে পারেন ।কেনজিজ্ঞাস করছেন ?ওই যে স্বামীজি বলেছেন, ‘তোমরা কাজ করে চল। দেশবাসীর জন্যকিছু কর-তাহলে তারাও তোমাদের সাহায্য করবে, সমগ্র জাতিতোমার পিছনে থাকবে। সাহসী হও, সাহসী হও! মানুষএকবারই মরে। আমার শিষ্যেরা যেন কখনো কোনমতে কাপুরুষ না হয়।’ হ্যাঁ ,যোগা নিয়ে যার খ্যাতি জগৎজোড়া । ৬৮ বছরবয়স এই মানুষটিই নিয়মিত যোগ অভ্যাস দ্বারা নিজেকে সুস্থ রেখেছেন । এই স্বাস্থ্যসচেতন মানুষটি ঘুমের জন্য সময় দেন মাত্রা ৪-৫ ঘন্টা ।

এবার আসি সেলিব্রিটির কথায় । কথায় বলে গ্ল্যামার ছাড়া বলিউড চলে না ।প্রতিযোগিতার যুগে কেও পিছুপা হতে চাই না ।আর বলিউড বাদশাকে কে না চেনে ।তিনি টিকে থাকার জন্য সবই করতে পারেন ।তাছাড়া প্রমোশন ,পার্টি সেলেবদের জীবনের সাথী।তাই এই বলিউড বাদশা শাহরুখ খান এর ঘুমের রুটিন ৪ ঘন্টা থেকেও কম।

আর এক বিশিষ্ট ব্যক্তি, ট্যুইটারের ফাউন্ডার ফাদার জ্যাক ডোরসি ।জানেন নিশ্চই ? কিন্তু এটা কি জানেন তিনি কত ঘন্টা ঘুমান ? সারাদিন সোশ্যাল মিডিয়া নিয়ে ব্যস্ত এই মানুষটি।এছাড়া ছোটোখাটো মিটিং তো আছেই।অবশেষে ঘুমের জন্য সময় দেন ৫ঘন্টা ।আবার নিয়মিত সকাল সাড়ে ৫ টাই ওঠে যান ।এরপর শরীর চার্চ ,জগিং।

আর এক বিশিষ্ট ব্যক্তি, ট্যুইটারের ফাউন্ডার ফাদার জ্যাক ডোরসি ।জানেন নিশ্চই ? কিন্তু এটা কি জানেন তিনি কত ঘন্টা ঘুমান ? সারাদিন সোশ্যাল মিডিয়া নিয়ে ব্যস্ত এই মানুষটি।এছাড়া ছোটোখাটো মিটিং তো আছেই।অবশেষে ঘুমের জন্য সময় দেন ৫ঘন্টা ।আবার নিয়মিত সকাল সাড়ে ৫ টাই ওঠে যান ।এরপর শরীর চার্চ ,জগিং।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তনপ্রেসিডেন্ট বারাক ওবামা ঘুমের জন্য রুটিন মেনে চলেন ।প্রেসিডেন্ট থাকাকালীন ঘুমেরজন্য সময় দিতেন ৬ঘন্টার কম। অ্যাপেল ,নাম শুনেই চমকে গেছেন মনে হচ্ছে !অ্যাপেলের সিইও টিম কুক হলেন সেই ব্যক্তি যিনি অফিস যান সবার আগে আর বাড়ি ফেরেন সবার পরে।তার কর্মীরা বলেন এমন একটা দিন নেই যে উনি সকাল সাড়ে ৪ টাই তাদের মেল করেনি। ভাবছেন কি? বুঝেনিন কত ক্ষন ঘুমায়। আবার আর এক তারকা ইয়াহুর সিইও মারিস মেয়রের পছন্দ হার্ড ওয়ার্ক ।তার ঘুমের সময়সীমা ৪ থেকে ৫ ঘন্টা।তার সাফল্যের অন্যতম কারণ হার্ড ওয়ার্ক ।

এবার আপনার চিরপরিচিত এবং মনের মানুষটিরকথায় বলি।কি বুঝতে পারছেন না? হ্যাঁ মহাশয় ,মার্ক জুগারবার্ক ফেসবুকের কর্ণধার ,একজন কাজ পাগললোক।বর্তমানে উনার চাপ আরো বেশি কারণ ফেসবুক থেকে তথ্য ফাঁসের অভিযোগ উঠেছে। তাই সেগুলি ঠিক মতো সুরক্ষিতরাখা তাই দায়িত্ব।তাই সব কিছু সামলে রাতে ৫ঘন্টা ঘুম দিয়ে পুষিয়ে নেন। হতে পারেওনাদের মতো আপনিও একদিন নিজের স্থান করবেনশীর্ষে ।আর তখন আপনারও ঘুম ৮ ঘন্টা থেকে হবে ৫ঘন্টা ।অসম্ভব তো কিছুই নয়।

Check Also

আপনি জানেন কি কোন খাবার গুলো আমাদের ত্বক সুন্দর রাখে

ত্বক ভালো রাখতে নানান রকমের প্রসাধনী পাওয়া যায় বাজারে। এর মধ্যে কোনোটা রঙ ফর্সা করার ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *