Tuesday , 18 June 2019

আপনি জানেন কি? কোন খাবার গুলো আমাদের হার্টকে সুস্থ রাখে?

মানব দেহে হৃৎপৃন্ডের ভূমিকা অনেকটা গাড়ির ইঞ্জিনের মতোই। যতক্ষণ ইঞ্জিন সচল ততক্ষণ গাড়ি যেমন টাট্টু ঠিক তেমনই হৃৎপৃন্ড যত সচল আপনার শরীরও ঠিক ততটাই সতেজ। তবে কর্মব্যস্ততার জীবনে গাড়ির মতোই এক প্রান্ত থেকে আরেক প্রান্তে ছুঁটতে হচ্ছে মানুষকে প্রতিটাক্ষণ আর তার সঙ্গেই খাদ্যাভাসে অনিয়ম এবং স্ট্রেসের কারণে ধুঁকে পড়ছে মানুষের শরীর তার অনেকটাই বোঝা বইতে হচ্ছে হৃৎপৃন্ডকে।

সমস্যা দানা বাঁধছে হৃৎপৃন্ডে এবং রক্তপ্রবাহে সমস্যার সৃষ্টি হলেই শরীরে হৃদরোগের সৃষ্টি হচ্ছে। চিকিৎসকের কাছে গেলেই তারা সব সময় হার্ট সুস্থ রাখার পরামর্শ দেন। এটা করুন, সেটা করুন, কত পরামর্শ

কিন্তু রোজকার ইঁদুর দৌড়ের মাঝখানে হার্টের দিকে নজর দেয়ার সময় কোথায়? কিন্তু জানেন কি? বাড়িতে থেকেই আপনি রোজকার কাজের মধ্যে নিতে পারেন হৃদয়ের যত্ন? এই প্রতিবেদনে দেখে নেবো এমনই পাঁচ সুপারফুড যা খেলে কোনোরকম চিকিৎসা ছাড়াই পরিষ্কার থাকবে আপনার হার্টের ধমনী এবং সুস্থ থাকবে আপনার হার্টও।

১. কলমি শাক:
প্রধানত আঁশজাতীয় একটি খাবার। কলিমা শাকে খাদ্য উপাদান রয়েছে প্রচুর পরিমানে। এটি যেমন চোখ ভালো রাখে তেমন হজমেও সাহায্য করে এবং রক্তে হিমোগ্লোবিনের অনুপাত ঠিক রাখে। সাধারণত ভর্তা কিংবা ভাজি করে তরকারী হিসেবেই খাওয়া হয় এই কলমি শাক

২. বেদানার রস:
বেদানা খেতে যেমন সুস্বাদু তেমনি উপকারীও। বেদানার রস হৃদপিন্ডের রক্ত চলাচল অব্যাহত রাখতে এবং ধমনী পরিষ্কার করতে অনেকাংশে সাহায্য করে । তাই প্রত্যেক দিনের ডায়েট চার্ট এর মধ্যে ২৪০ এমএল বেদানার রস খেলে হৃদরোগের সম্ভবনা অনেক কমে যায়।

৩. কমলালেবু:
কমলা ব্লাড প্রেশার নিয়ন্ত্রণ করে, কলেস্টেরল এবং হার্ট ফেইলিওর প্রতিরোধ করে থাকে। সাইট্রাস পেকটিন জেলাটিন ৩ নামক প্রোটিন দূর করে যা হৃদপিন্ডের টিস্যু ক্ষতিগ্রস্ত করে হার্ট অ্যাটাকের সম্ভাবনা তৈরি করে। এক সমীক্ষায় দেখা গেছে প্রচুর পরিমাণ সবজি এবং ফল খাওয়া ৩৭% পর্যন্ত হার্ট অ্যাটাক প্রতিরোধ করতে পারে।

৪.কাঠ বাদাম:
প্রতিদিনের খাবারের তালিকায় এক মুঠো কাঠ বাদাম রাখুন। এটি আপনার অনেকক্ষণ পেট ভরিয়ে রাখবে এবং মোটা হওয়া প্রতিরোধ করবে। এটি রক্তে এইচডিএল এর মাত্রা বৃদ্ধি করে এবং হৃদরোগের ঝুঁকি হ্রাস করে।

৫. কপি পাতা:
হৃদপৃন্ডে রক্তচলাচল ঠিক রাখার জন্য অন্যতম গুরুত্বপূর্ণ একটি উপাদান হলো কপি পাতা। টাটকা সবুজ পাতা হৃদপিন্ডে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ওমেগা থ্রি ফ্যাটি এসিডের পরিমাণ বাড়িয়ে তুলতে সাহায্য করে , যার ফলে হৃদপিণ্ড ঠিক থাকে এবং হৃদ রোগ থেকে দূরে থাকা যায়।

Check Also

আপনি জানেন কি আতা ফল আমাদের কি কি উপকার করে

খুব সাধারণ ও জনপ্রিয় একটি ফল আতা। ধারণা করা হয়, স্বাদের দিক থেকে কিছুটা নোনতা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *