Monday , 14 October 2019

আধা সিদ্ধ মুরগি খেলে হতে পারে প্যারালাইসিস!

মুরগি আমাদের নিত্যদিনের খাবার। প্রতিদিনের খাবার টেবিলে আর কিছু থাকুক বা না থাকুক মুরগির মাংস পরিবেশনে থাকেই।

মুরগি খেতে কে না ভালবাসে। মুরগির মাংস খুব সহজেই রান্না হয়ে যায়। কিন্তু সহজে রান্না হয়ে গেলেও মুরগি সিদ্ধ করার সময় খুব বেশি সতর্কতা প্রয়োজন।

গবেষকরা জানিয়েছেন, আধা সিদ্ধ চিকেনে থাকা ব্যাকটেরিয়া শরীরে গেলে তা থেকে প্যারালাইসিস পর্যন্ত হতে পারে! নিয়মিত আধসিদ্ধ চিকেন খেলে এই ধরনের ব্যাকটেরিয়া থেকে হওয়া গালিয়ান বারে সিন্ড্রোম থেকে অ্যাকিউট নিউরোমাসকুলার প্যারালাইসিস আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে।

সারা বিশ্বেই মুরগির জনপ্রিয়তা বেশি। কারণ চিকেন সহজলভ্য, সহজপাচ্য, ওজন কমাতে সাহায্যকারী, স্বাস্থ্যকর হওয়ার কারণে সারা বিশ্বেই মুরগির মাংস খাওয়ার চল বেশি। আর মুরগি খাওয়ার ফলে ক্রমশই বাড়ছে প্যারালাইসিস রোগের প্রকোপ।

মার্কিন যুক্তরাষ্ট্রের মিশিগান স্টেট ইউনিভার্সিটির কলেজ অব ভেটেরিনারি মেডিসিনের গবেষক লিন্ডা ম্যানসিফিল্ড জানাচ্ছেন, চিকেন যদি চড়া আঁচে ভাল করে সিদ্ধ না করা হয় তা হলে তাতে ক্যাম্পিলোব্যাকটর জেজুনি ব্যাকটেরিয়া থেকে যেতে পারে।

তাই সারা বিশ্বে চিকিৎসকদের কাছে অন্যতম চিন্তার বিষয় হলো গালিয়ান বারে সিন্ড্রোম বা জিবিএস। জিবিএস হল এক ধরনের বিরল মারাত্মক অটোইমিউন ব্যাধি (দেহের স্বাভাবিক পদার্থের বিপরীতে তৈরি হওয়া অ্যান্টিবডি বা লিম্ফোসাইট সৃষ্ট ব্যাধি)।

দুর্বলতা, পায়ে ঝিঁঝি ধরা ও যন্ত্রণা দিয়ে এর শুরু, যা থেকে প্যারালাইসিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। পরবর্তীতে এ পক্ষাঘাতগ্রস্ততা ছড়িয়ে পড়ে হাত ও শরীরের ঊর্ধ্বাঙ্গে।

Check Also

পাখির মল বা বিষ্ঠায় থাকে ষাটেরও বেশি ঘাতক রোগ-জীবানু! দাবি বিজ্ঞানীদের

অনেকেই আছেন যাঁরা শখ করে বাড়িতে পাখি পোষেন। এমন মানুষের সংখ্যাও কম নয় যাঁরা পাখির ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *